Afghanistan: বাঁধ থেকে সড়ক নির্মাণে ৩ বিলিয়ন ডলার খসিয়েছে ভারত, সবটাই জলে?

Aug 15, 2021, 21:19 PM IST
1/13

৩ বিলিয়ন!

3 billion doller

নিজস্ব প্রতিবেদন: ৩ বিলিয়ন মার্কিন ডলার! আফগানিস্তানে শান্তি ও স্থিতাবস্থা ফেরাতে এই বিপুল অর্থ বিনিয়োগ করেছে নয়াদিল্লি। যে অর্থ দিয়ে তৈরি হয়েছে বাঁধ, রাস্তাঘাট থেকে আফগান সংসদ ভবন। পাকিস্তানকে পাশ কাটিয়ে কৌশলগত কারণে আফগান-ভূমে প্রভাব বাড়িয়েছিল ভারত। তালিবান  ফের ক্ষমতায় উপক্রম হওয়ার পর নয়াদিল্লিকে নতুন করে ভাবতে হচ্ছে।   

2/13

তালিবানকে মান্যতা দেয়নি ভারত

India shunned taliban

ন্যাটো ও মার্কিন বাহিনী সেনা প্রত্যাহার করতেই আফগানিস্তানে তালিবানি রাজ প্রতিষ্ঠিত হতে চলেছে। ফলে ২০ বছর ধরে নয়াদিল্লি-কাবুল যে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক গড়ে উঠছিল তা ধাক্কা খেতে চলেছে। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত চলা তালিবান সরকারকে মান্যতা দেয়নি ভারত। 

3/13

আফগানিস্তানে ভারত

India in Afghanistan

৯/১১ হামলার পর আফগান মুলুকে প্রভাব বাড়াতে তৎপর হয় নয়াদিল্লি। ২০১১ সালে ভারত-আফগানিস্তান কৌশলগত সমঝোতা স্বাক্ষরিত হয়। তার পর থেকে পরিকাঠামো, শিক্ষা প্রতিষ্ঠান, বাঁধ নির্মাণে  অর্থ-সহযোগিতা শুরু করে ভারত সরকার। ২০২০ সালে নভেম্বরে জেনেভা শীর্ষ সম্মেলনে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান, আফগানিস্তানের এমনও কোনও অংশ নেই যেভানে ভারত নেই। ৩৪টি প্রদেশে চলছে ৪০০-র বেশি প্রকল্প।  

4/13

সালমা বাঁধ

SALMA DAM

হেরাট প্রদেশে ৪২ মেগাওয়াটের জলবিদ্যুৎ প্রকল্প। তালিবানি হামলায় ও দুর্ঘটনাজনিত কারণে একাধিক ভারতীয় কর্মীর মৃত্যু হয়েছে এই বাঁধ নির্মাণে। ২০১৬ সালে ৪২ মেগাওয়াটের এই বিদ্যুৎপ্রকল্পের উদ্বোধন হয়। এই বাঁধ এখন তালিবানের নিয়ন্ত্রণে। 

5/13

ZARANJ-DELARAM HIGHWAY

জারাঞ্জ-ডেলারাম হাইওয়ে

২১৮ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণ করেছে ভারতের বর্ডার রোড অর্গানাইজেশন। ইরান সীমান্তের কাছাকাছি এই এলাকা। কান্দাহার, গজনি, কাবুল, মজহর-ই-শরিফ ও হেরাট শহরকে ছুঁয়ে গিয়েছে এই রিং রোড। পাকিস্তানকে এড়িয়ে এই রাস্তা ধরে ইরানের চাবাহার বন্দর ব্যবহার করতে পারত নয়াদিল্লি। অতিমারির সময়ে চাবাহার দিয়ে আফগানিস্তানে ৭৫ হাজার টন গম পাঠানোর কথা জানিয়েছিলেন জয়শঙ্কর। এই রাস্তা নির্মাণে গিয়ে সন্ত্রাসী হামলায় মৃত্যু হয়েছে ৬ ভারতীয়র।

6/13

সংসদভবন

PARLIAMENT

কাবুলে ৯০ মিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে সংসদভবন নির্মাণ করেছে ভারত। ২০১৫ সালে সেটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আফগানিস্তানের গণতন্ত্রের প্রতি এটা ভারতের শ্রদ্ধার্ঘ বলে জানান তিনি। সংসদভবনের একটি ব্লকের নামকরণ হয় প্রাক্তন প্রধানমন্ত্রীর অটলবিহারী বাজপেয়ীর নামে। 

7/13

স্টোর প্যালেস

STOR PALACE

8/13

বিদ্যুৎ প্রকল্প

POWER INFRA

কাবুলে বিদ্যুদয়নের লক্ষ্যে ফুল-ই-খুমরি বিদ্যুৎ প্রকল্প ২০০ কেভি ডিসি ট্রান্সমিশন লাইন তৈরি হয়েছে। টেলি-যোগাযোগ ব্যবস্থার উন্নতি করেছেন ভারতীয়রা। 

9/13

স্বাস্থ্য কাঠামো

HEALTH INFRA

কাবুলে একটি শিশু চিকিৎসাকে নতুন করে গড়ে তুলেছে নয়াদিল্লি। ইন্ডিয়ান মেডিক্যাল মিশনের আওতায় জায়গায় জায়গায় বিনামূল্যের চিকিৎসা পরিষেবা দেওয়া হয়েছে। বহু ক্লিনিক তৈরি করেছে নয়াদিল্লি। 

10/13

পরিবহণ

TRANSPORTATION

11/13

অন্যান্য প্রকল্প

OTHER PROJECTS

স্কুলের বেঞ্চ, ডেস্ক ও গ্রামাঞ্চলে সৌর প্যানেল তৈরি করেছে ভারত। কাবুলে একাধিক সুলভ শৌচালয়। এছাড়া পড়ুয়াদের প্রশিক্ষণ, স্কলারশিপ ও ডাক্তারদের প্রশিক্ষণ ব্যবস্থা গড়ে তুলেছে নয়াদিল্লি। 

12/13

চলমান প্রকল্প

ONGOING PROJECTS

জেনেভা সম্মেলনে জয়শঙ্কর জানিয়েছিলেন, আফগানিস্তানে শতুত বাঁধ তৈরি করছে ভারত। ২০ লক্ষ মানুষ পাবেন পানীয় জল। প্রায় ৮০ মিলিয়ন মার্কিন ডলার খরচে প্রায় ১০০টি কমিউনিটি ডেভেলপমেন্ট প্রকল্পের কথাও ঘোষণা করা হয়েছে। 

13/13

টাকা কি জলে?

Is it loss?

প্রশ্ন উঠছে, ভারতে প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার কি জলে গেল? প্রাক্তন স্পেশাল ফোর্স অফিসার লেফট্যানান্ট জেনারেল পিসি কাটোচের কথায়, আফগানিস্তানে স্থিতাবস্থা আনতে সক্ষম হবে মার্কিন যুক্তরাষ্ট্র, এই ভেবেই ভারত বিনিয়োগ করেছিল। কিন্তু আমেরিকা তালিবানের হাতে ছেড়ে দিল আফগানিস্তানকে। তেমন এটাও ঠিক, ভারতের প্রতি সে দেশের সংখ্যাগরিষ্ঠ নাগরিক সহৃদয়। সেটাই পরে কাজে দেবে। দেশগঠনে ভারতে সহায়তা দরকার পড়বে তালিবানের। অতীতের থেকে এই তালিবান আলাদা। আর তাদের মুখপাত্র তো বলেই দিয়েছে, নিজেদের ভূখণ্ডকে অন্য দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেবে না। ভারত উন্নয়নের কাজকর্ম চালিয়ে যাবে বলেও তারা বিশ্বাস করে।