বিশ্বের কাছে দৃষ্টান্ত গড়েছে ভারত, করোনা নিয়ে মুখ্যমন্ত্রীদের বললেন প্রধানমন্ত্রী

Jun 16, 2020, 18:39 PM IST
1/10

আজ দুপুর ৩টে থেকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন আলোচনার শুরুতেই তাঁর মূল লক্ষ্য ছিল আনলকে অর্থনীতির পুনরোদ্ধার

2/10

শুরুতেই তিনি বলেন যে বিশ্বের বহু দেশ যখন প্রস্তুত হয়নি, সেই সময়েই ভারত করোনার বিরুদ্ধে লড়াই শুরু করে দিয়েছে।

3/10

তিনি বলেন, গত কয়েক সপ্তাহে দেশের বিভিন্ন অংশ ও বিদেশ থেকে ভারতীয়রা নিজের বাড়ি ফিরেছেন। তবুও সাবধানতার ফলে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমাদের বিপুল জনসংখ্যার নিরিখে অবস্থা অনেকটাই আয়ত্তে রাখা সম্ভব হয়েছে।

4/10

 মোদী জানান, ভারতে করোনা সুস্থতার হার ৫০ শতাংশের চেয়েও বেশি হয়ে গিয়েছে। এটা বিশ্বের কাছে দৃষ্টান্তমূলক। 

5/10

গত ২ সপ্তাহের আনলকের বিষয়ে তিনি বলেন, "আমরা যদি সমস্ত নিয়ম-নির্দেশ মেনে চলতে থাকি, তাহলে এই করোনার সময়েও আমাদের সেভাবে ক্ষতি হবে না।" মাস্ক ও ফেস কভার ছাড়া বাইরে বের হওয়ার কথা কল্পনা করাও উচিত নয়, জানান মোদী। 

6/10

করোনা সতর্কতায় স্বাস্থ্যবিধি মেনে চলার বার্তা দেন তিনি। হাত ধোয়া, মাস্ক, দূরত্ব বজায়ের উপর গুরুত্ব দেন তিনি। দফতর, বাজার ইত্যাদি স্থানে এগুলি মেনে চলার কথা মনে করিয়ে দেন। 

7/10

সেই সঙ্গে তিনি জালানে, লকডাউনের আগের পর্যায়ের প্রায় ৭০ শতাংশে পৌঁছে গিয়েছে মোটর সাইকেলের উত্পাদন। বিপিণনে ডিজিট্যাল লেনদেনও আগের মতো স্থানেই ফিরে যাচ্ছে বলে জানান তিনি। জুন থেকে রফ্তানিও ধীরে ধীরে আগের পর্যায়ে ফিরছে বলে জানান তিনি। 

8/10

আত্মনির্ভর ভারতের কথা মনে করিয়ে দিয়ে বলেন, একাধিক সরকারি পদক্ষেপের ফলে ক্ষুদ্র শিল্প ও উদ্যোগগুলি অনেক সুবিধা প্রাপ্ত হচ্ছেন। তাঁদের সহজে ঋণ দেওয়া হচ্ছে। একই ভাবে কৃষিক্ষেত্রও আবার সচল হচ্ছে। 

9/10

তিনি বলেন আগামী কিছু দিনে বিভিন্ন রাজ্যের পরিস্থিতি থেকে আরও শিক্ষা নেওয়া হবে। সেই হিসাবে প্রাপ্ত শিক্ষার মাধ্যমে প্রতিটি রাজ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা হবে।

10/10

অর্থনীতি চাঙ্গা করতে তিনি বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের বিভিন্ন পদক্ষেপ ও সিদ্ধান্তের বিষয়েও জানার আগ্রহ প্রকাশ করেন।