Foreign Minister S Jaishankar: একে একে দলছুট প্রতিবেশীরা, আন্তর্জাতিক মহলে 'কোণঠাসা' ভারত! বিদেশমন্ত্রী জয়শঙ্কর সফল?

Aug 07, 2024, 20:38 PM IST
1/8

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একদা যারা মিত্র ছিল, সেই দেশগুলির সঙ্গেই এখন সম্পর্কের অবনতি ঘটছে! বাংলাদেশও কি এবার ভারতের গলা কাঁটা হয়ে উঠবে? প্রশ্ন উঠছে।

2/8

এবার লোকসভা ভোট একক সংখ্য়াগরিষ্ঠা পায়নি বিজেপি। শরিকদের সমর্থনে ফের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেছেন নরেন্দ্র মোদী। আগেরবার মোদী সরকারের বিদেশমন্ত্রী ছিলেন এস জয়শঙ্কর, এবারও তিনি। কিন্তু ঘটনা হল, জয়শঙ্কর বিদেশমন্ত্রী থাকাকালীনই গত পাঁচ বছরে পাঁচটি মিত্র দেশকে হারিয়েছে ভারত।   

3/8

দ্মপারে পরিস্থিতি এখন অগ্নিগর্ভ। আশঙ্কা করা হচ্ছে, পাকিস্তানের মতো জঙ্গিদের আস্তানা হয়ে উঠতে পারে বাংলাদেশও। অনু্প্রবেশের সমস্যাও দেখা দিতে পারে উত্তর-পূর্বে রাজ্যেগুলিতে।

4/8

 হাসিনা জমানায়  দু'দেশের মধ্যে সুসম্পর্ক ছিল। কিন্তু এবার সমস্য়া বাড়বে ভারতের। সবচেয়ে বেশি প্রভাব পড়বে দ্বিপাক্ষিক বাণিজ্যে।

5/8

পাকিস্তানের সঙ্গে শুরু থেকে ভারতের সম্পর্ক ভালো নয়। শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্কের অবনতি সম্ভাবনাও যথেষ্টই। 

6/8

যে দেশের সঙ্গে কয়েক মাস আগে পর্যন্ত ভারতের সম্পর্ক ছিল, সেই মালদ্বীপের সঙ্গেও সম্পর্কে অবনতি ঘটেছে। নেপালের সঙ্গে সম্পর্কও আর আগের মতো নেই।

7/8

আফগানিস্থানে পাকিস্তানের সমর্থনে ক্ষমতা দখল করেছে তালিবান। যার প্রভাব পড়েছে দ্বিপাক্ষিক সম্পর্কে। 

8/8

আন্তর্জাতিক মহলে একের এক বন্ধু হারাচ্ছে ভারত।  এখন প্রশ্ন হল, চিনের সঙ্গে একযোগে ওইসব দেশগুলি যদি ভারত আক্রমণ করে, তাহলে কী হবে? প্রতিবেশী দেশগুলি সঙ্গে সুসম্পর্ক তৈরিতে সম্পূর্ণ ব্যর্থ বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।