National Mathematics Day: বাবা কাজ করতেন কাপড়ের দোকানে, আর তিনি মাত্র পঁচিশেই গণিতের কিংবদন্তি...

National Mathematics Day: বাবা কে শ্রীনিবাস ইয়েঙ্গার ছিলেন কাপড়ের দোকানের হিসাবরক্ষক, মা কোমালাটাম্মাল ছিলেন হোমমেকার, পাশাপাশি তিনি স্থানীয় এক মন্দিরে গানও গাইতেন। এইরকম এক পরিবার থেকে উত্থান ভারতের সর্বকালের অন্যতম সেরা গণিতবিদের!

| Dec 22, 2022, 18:53 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, বৃহস্পতিবার ২২ ডিসেম্বর ভারতে পালিত হচ্ছে ন্যাশনাল ম্যাথেমেটিক্স ডে। দিনটি আসলে কিংবদন্তি গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের জন্মদিন। তাঁর বাবা কে শ্রীনিবাস ইয়েঙ্গার ছিলেন কাপড়ের দোকানের হিসাবরক্ষক, মা কোমালাটাম্মাল ছিলেন হোমমেকার, তবে তিনি স্থানীয় এক মন্দিরে গানও গাইতেন। এইরকম এক পরিবার থেকে উত্থান ভারতের সর্বকালের অন্যতম সেরা এক গণিতবিদের।

1/6

তামিল নাড়ুতে জন্ম

১৮৮৭ সালের ২২ ডিসেম্বর তামিল নাড়ুতে জন্ম শ্রীনিবাস রামানুজনের। গণিত হল তাঁর কাজের ক্ষেত্র আর 'থিয়োরি অব নাম্বার' হল তাঁর মূল অবদানের জায়গা।     

2/6

পরীক্ষায় অকৃতকার্য

কুম্ভোকোনমের সরকারি কলেজের পড়াশোনা করতেন রামানুজন। আশ্চর্যের কথা হল তিনি স্নাতকে কৃতকার্য হতে পারেননি। সব সময় গণিতে এত ডুবে থাকতেন যে, অন্য বিষয় প্রায় পড়তেনই না! 

3/6

১৯১১ সালে প্রথম পেপার প্রকাশিত

ইন্ডিয়ান ম্যাথেমেটিক্যাল সোসাইটির জার্নালে ১৯১১ সালে প্রথম তাঁর গণিত সংক্রান্ত পেপার প্রকাশিত হয়।   

4/6

স্কলারশিপ নিয়ে ইংলন্ডে

১৯১৪ সালে তিনি স্কলারশিপ নিয়ে ইংলন্ডে যান। সেখানে তিনি ব্রিটিশ ম্যাথেমেটিশিয়ান গডফ্রে এইচ হার্ডি-র তত্ত্বাবধানে গবেষণা করেন।  

5/6

'রামানুজন সামেশন'

গণিত বিষয়ে তাঁর মৌলিক কাজ ছিল। 'রামানুজন সামেশন' খুবই বিখ্যাত। খুবই কার্যকরী।  

6/6

৩২ বছরে মৃত্যু

১৯১৯ সালে দেশে ফেরেন রামানুজন। এর একবছর পরে, মাত্র ৩২ বছর বয়সে মারা যান বিস্ময়কর প্রতিভাবান এই গণিতজ্ঞ।