'দেশবাসীর পাশে', ২৫০ শয্যাবিশিষ্ট অত্যাধুনিক Covid হাসপাতাল গড়ল ভারতীয় সেনা

May 06, 2021, 07:55 AM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে কোভিডের দ্বিতীয় ওয়েভের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছে ভারতীয় সেনাও (Indian Army)। চারিদিকে যখন বেডের জন্য হাহাকার, তখন ২৫০ শয্যাবিশিষ্ট একটি অত্যাধুনিক কোভিড হাসপাতাল (Covid Hospital) গড়ল ভারতীয় সেনা।

2/6

শ্রীনগরের (Srinagar) রংরেথ এলাকায় সেনা শিবিরের ভিতরে এই হাসপাতালটি তৈরি করা হয়েছে। আইসিইউ ও এইচডিইউ ব্যবস্থাসম্পন্ন ৩৫ জন প্যারামেডিকেল স্টাফ রয়েছে হাসপাতালটিতে। এছাড়া ২০টি উন্নতমানের ভেন্টিলেটর, অক্সিজেন কন্সেন্ট্রেটর রয়েছে হাসপাতালটিতে।

3/6

সেনার ব্রিগেডিয়ার সুমেশ শেঠ জানান, 'কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে আমরা কাশ্মীরবাসী তথা দেশবাসীর পাশে আছি। আমাদের পক্ষে যতটা সম্ভব আমরা করব। স্বাস্থ্য দপ্তরের সঙ্গে যৌথ প্রচেষ্টায় আইসিইউ বেড, এইচডিইউ, এক্স রে ও ল্যাবরেটরি সম্পন্ন এই হাসপাতাল গড়ে তোলা সম্ভব হয়েছে। হাসপাতালে ভর্তি হতে কোনো জটিল উপায় রাখা হয়নি।' পরবর্তীতে এখানে একটি অক্সিজেন প্ল্যান্টও গড়ে তোলা হবে বলে জানান তিনি।

4/6

২০টি ICU বেড ও ২১০টি ক্রিটিক্যাল কেয়ার শয্যবিশিষ্ট এই হাসপাতাল কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যব্যবস্থার উন্নতিতে কিছুটা গতি আনল। নিত্যদিন প্রায় সাড়ে তিন হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন জম্মু কাশ্মীরে (Jammu and Kashmir)। হাসপাতালের উপর ক্রমেই রোগীর চাপ বাড়ছে। সেনাদের তৈরি এই হাসপাতাল সেই চাপ অনেকটা কমাল বলেই মনে করছে স্বাস্থ্য দপ্তর।

5/6

রোগী ভর্তির জন্য প্রস্তুত এই হাসপাতাল অন্য হাসপাতালগুলির চাপ কমাবে বলে মত পোষণ করলেন হাসপাতালের ইন-চার্জ ডঃ মুদাসির আহমেদ।

6/6

গত বছরেও অতিমারি শুরুর দিকে এরকমই পদক্ষেপ নিয়ে দেশের পাশে দাঁড়িয়েছিল ভারতীয় সেনা। তবে তখন শুধুমাত্র মৃদু উপসর্গের রোগীদেরকেই ভর্তি নেওয়া হত।