চিনা সংস্থার ৪৪ টি "বন্দে ভারত" ট্রেনের বরাত বাতিল করল রেল

Aug 22, 2020, 12:22 PM IST
1/6

চিনকে দেওয়া ৪৪ টি "বন্দে ভারত" ট্রেন তৈরির দরপত্র বাতিল করল রেল মন্ত্রক। শুক্রবার রাতের এই ঘোষণায় রেলমন্ত্রক জানায়, এক সপ্তাহের মধ্যেই নতুন দরপত্র ঘোষণা করা হবে এবং কেন্দ্রের 'মেক ইন ইন্ডিয়াকে' অগ্রাধিকার দেওয়া হবে।

2/6

 বন্দে ভারতের এই টেন্ডার বাতিল করার ফলে বাণিজ্যিকভাবে বড়সড় ধাক্কার সম্মুখীন হবে চিন। দরপত্র জমা দেওয়া ছয় প্রতিযোগী সংস্থার মধ্যে একমাত্র বিদেশী সংস্থা ছিল চিনেরই। ৪৪টি উচ্চ থেকে মাঝারি গতিবেগের বন্দে-ভারত ট্রেন সরবরাহ করার কথা ছিল সংস্থার। 

3/6

শুক্রবার টুইট করে রেলমন্ত্রক জানায়, মাঝারি-উচ্চ গতির ৪৪টি ট্রেন তৈরির (বন্দে ভারত)  টেন্ডার বাতিল করা হয়েছে। সংশোধিত পাবলিক প্রকিওরমেন্ট নীতি (মেক ইন ইন্ডিয়া-র অগ্রাধিকার) অনুযায়ী এক সপ্তাহের মধ্যে নতুন টেন্ডার প্রকাশিত হবে।

4/6

গত ২০১৫ সালে চিনের সিআরআরসি ইওংজি ইলেকট্রিক কোম্পানি লিমিটেড এবং গুরুগ্রামের পাইওনিয়ার ফিল-মেড প্রাইভেট লিমিটেডের যৌথ উদ্যোগকে এই কাজের বরাত দেওয়া হয়েছিল।  

5/6

পরবর্তী টেন্ডারের মাধ্যমে কোনও সম্পূর্ণ দেশীয় বেসরকারি সংস্থাকেই এই কাজের বরাত দেওয়া হবে। এর মাধ্যমে মেক ইন ইন্ডিয়ার প্রকল্পের আরও অগ্রগতিই মূল লক্ষ্য কেন্দ্রের। 

6/6

গত জুনে পূর্ব লাদাখের সীমান্তে উত্তেজনা ও ভারতীয় সেনার উপর চিনা বাহিনীর অকারণ হিংস্র আক্রমণের পর ভারত চিনের সঙ্গে বাণিজ্য সম্পর্ক অনেকাংশেই হ্রাস করেছে। জনসমাজেও চিনা পণ্য বয়কটের উদ্যোগ দেখা গিয়েছে বহু ক্ষেত্রেই।