Tulip In kashmir : পাহাড়ের কোলে, লেকের পাশে বর্ণিল ফুলসম্ভার! কোথায় এ পুষ্পিত বসন্ত?

Indira Gandhi Tulip Garden: এশিয়ার সবচেয়ে বড় টিউলিপবাগান খুলে যাচ্ছে আগামী রবিবার। পর্যটকেরা বর্ণিল টিউলিপের স্বর্গীয় সৌন্দর্য উপভোগ করতে পারবেন অচিরেই। গভীর রঙের উদযাপন এ বাগানের ঘাসে-ঘাসে।

| Mar 14, 2023, 15:13 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এশিয়ার সবচেয়ে বড় টিউলিপবাগান। কাশ্মীরের শ্রীনগরে। পর্যটকদের জন্য যা খুলে যাচ্ছে আগামী রবিবার, ১৯ মার্চ। টিকিট কেটে দেশি-বিদেশি পর্যটকেরা বর্ণিল টিউলিপের এই স্বর্গীয় সৌন্দর্য উপভোগ করতে পারবেন। প্রতি বছরই মার্চ-এপ্রিলে টিউলিপের মৌসুম শুরু হয়। বাগানে মাত্র তিন থেকে পাঁচ সপ্তাহ টিউলিপ ফুটে থাকে।

 

1/6

পাহাড়ঘেরা লেক-লাগোয়া ফুলবাগান

কাশ্মীরের শ্রীনগরের পাহাড়ঘেরা ডাল লেক-লাগোয়া এই টিউলিপবাগানের নাম 'ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন'।   

2/6

চোখজুড়নো

টিউলিপের চোখজুড়নো সৌন্দর্য এখন দর্শকের অপেক্ষায়। গোটা এশিয়া মহাদেশে এর চেয়ে বড় টিউলিপবাগান আর নেই। ইতিমধ্যেই এ বাগানে নানা রকম, নানা রংয়ের টিউলিপ ফুটে উঠেছে।

3/6

পযর্টকের অপেক্ষায়

এই টিউলিপবাগানে ঘুরতে হলে ৫ বছরের বেশি বয়সী ভারতীয় পযর্টক ও দর্শনার্থীকে দিতে হবে ৬০ টাকা। বিদেশি পযর্টকদের জন্য প্রবেশমূল্য ১৫০ টাকা।

4/6

রং-বেরঙের টিউলিপ

প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত খোলা থাকবে কাশ্মীরের টিউলিপবাগান। আশা করা যাচ্ছে, আগামী মাসের শেষ নাগাদ বাগানটিতে রং-বেরঙের টিউলিপ ফুটে থাকবে। ওই সময় পর্যন্তই পর্যটক ও দর্শনার্থীরা বাগানটি উপভোগ করতে পারবেন।

5/6

ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন

খুব বেশি দিনের কথা নয়। ২০০৮ সালে কাশ্মীরে গড়ে তোলা হয় এই ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন। ওই সময় ওই রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন গুলাম নবি আজাদ। শীত ও গ্রীষ্মের মাঝামাঝি সময়ে পর্যটকের মনোযোগ কাড়তেই এশিয়ার সবচেয়ে বড় টিউলিপবাগানের এই উদ্যোগের শুরু।

6/6

নতুন নতুন টিউলিপ

টিউলিপবাগানটির তত্ত্বাবধানের দায়িত্বে যাঁরা তাঁরা জানান-- নিয়মিত টিউলিপের নতুন নতুন জাত যুক্ত করা হচ্ছে। বাগানটিতে ফুলের মান ধরে রাখতে কর্মীরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।