এই প্রথম কোনও ভারতীয় উঠলেন 'লেনিনের মাথা'য়! বাংলা থেকে সটান পৃথিবীর ছাদে...

Expedition at Pamir Kyrgyzstan: বাংলাদেশের সঙ্গে ভারতের জয়েন্ট এক্সপিডিশন ছিল কিরঘিজস্থানের পামির। শেষ মুহূর্তে বাংলাদেশের অভিযাত্রীরা বাদ পড়ায়, যাত্রা শুরু করেন পাঁচ ভারতীয়ই-- দেবাশিস বিশ্বাস, মলয় মুখোপাধ্যায়, সৌরভ সিঞ্চন মণ্ডল, অভিজিৎ রায়, কিরণ পাত্র। দলের তরফে দেবাশিস বিশ্বাস জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরোকে তাঁদের পর্যটন-অভিযানের কথা বলেন।

| Jul 16, 2023, 19:17 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশের সঙ্গে ভারতের জয়েন্ট এক্সপিডিশন ছিল। লক্ষ্য কিরঘিজস্থানের পামির। শেষ মুহূর্তে বাংলাদেশের অভিযাত্রীরা বাদ পড়ায়, যাত্রা শুরু করেন পাঁচ ভারতীয়-- দেবাশিস বিশ্বাস, মলয় মুখোপাধ্যায়, সৌরভ সিঞ্চন মণ্ডল, অভিজিৎ রায়, কিরণ পাত্র। দলের তরফে দেবাশিস বিশ্বাস 'জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো'কে তাঁদের পর্যটন-অভিযানের কথা বলেন। তিনি বলেন, তাঁরা প্রথমে যান বিসকেক, কিরগিজস্তানের রাজধানী। এর পাশে আলা আর্চা ন্যাশনাল পার্ক, সেখানে উচিটেল শৃঙ্গ। এখান থেকে বেশ খানিকটা দূরে (৪০৫ কিমি) কারাকোল। এখানে প্রথমে ভিল্কসম, পরে সেখান থেকে তাঁরা ওশ-এর দিকে যান, আর সেখানে শেষমেশ মাউন্ট লেনিন এবং তার আশপাশের শৃঙ্গাভিযান।

1/6

শৃঙ্গাভিযানের লক্ষ্যে বাংলা (কলকাতা) থেকে সটান পৃথিবীর ছাদে পাড়ি দিয়েছিলেন এই পাঁচজন। 

2/6

পাখির চোখ

মধ্য এশিয়ার পামির মালভূমির অন্যতম উচ্চতম লেনিন শৃঙ্গকে (৭১৩৪ মিটার) পাখির চোখ করে কিরঘিজস্তানের মাটিতে পৌঁছেছিলেন পাঁচ পর্বতারোহী।   

3/6

শৃঙ্গের মাথায়

লেনিনের বেসক্যাম্প থেকে যাত্রা শুরু করেছিলেন দেবাশিস-মলয়েরা। শীর্ষে পৌঁছন একজনই। প্রথম ভারতীয় হিসেবে লেনিন শৃঙ্গের মাথায় পৌঁছন তিনি।

4/6

শৃঙ্গে শৃঙ্গে চরণচিহ্ন

শুধু লেনিনই নয়, গত মাসে কিরঘিজস্তান পৌঁছে একাধিক শৃঙ্গে পা ফেলেছেন বাংলার এই ক্লাইম্বাররা।

5/6

পথে পথে পাথর ছড়ানো

প্রথম ভারতীয় পর্বতারোহী হিসেবে পামিরের উচিটেল (৪৫৪০ মিটার), ভিল্কসম (৪২৭২ মিটার) শৃঙ্গেও আরোহণ করেন তাঁরা। লেনিনশীর্ষে যাওয়ার আগে একটি পড়শিশৃঙ্গও ছুঁয়ে আসেন দেবাশিসেরা।

6/6

বিপদসংকুল

আগাগোড়া এ এক অসাধারণ অভিযান, মনে রাখার মতো। ফিরে ফিরে দেখার মতো। বিপদসংকুলও। খরস্রোতা নদীর উপর দিয়ে জীবন বাজি রেখে যাওয়া, বৃষ্টির মুখোমুখি হওয়া, পথের নানা প্রতিবন্ধকতার চ্যালেঞ্জ নেওয়া।