INDvsNZ: লড়াকু মানসিকতার আর এক নাম Wriddhiman Saha

ঋদ্ধির ইনিংস দেখে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সেই বিখ্যাত লাইন মনে পড়ে যায়। 'শেষ হয়েও হইল না শেষ'! 

Nov 29, 2021, 16:23 PM IST

সব্যসাচী বাগচী: কয়েক জন অহেতুক নিন্দা করতে ওস্তাদ বাঙালি ওঁর জায়গায় একবার নিজেকে বসিয়ে দেখতে পারেন! সেই অ্যাডিলেড টেস্টের পর প্রায় এক বছর পর টেস্টে খেলতে নামলেন। প্রথম ইনিংসে মাত্র ১ রানে আউট হতেই বাংলার একটা দিক থেকে শুরু হয়ে গেল নিন্দা। এরমধ্যে যোগ হল ঘাড়ে প্রবল যন্ত্রণা। দ্বিতীয় দিন মাঠে থাকলেও, তৃতীয় দিন গ্লাভস হাতে মাঠে নামতে পারলেন না। কেএস ভারত (KS Bharat) সুযোগের সদ্ব্যবহার করলেন। দারুণ উইকেটকিপিং-এর সৌজন্যে আদায় করলেন সবার সমীহ। ব্যস ঋদ্ধিমান সাহার (Wriddhiman Saha) আন্তর্জাতিক কেরিয়ারে দাড়ি দেওয়ার কাজ শুরু করে দিলেন কিছু সবজান্তা! 

কিন্তু ওঁরা ভুলে গিয়েছেন শিলিগুড়ির শক্তিগড় থেকে আসা জন্টি ছোটবেলা থেকেই লড়াকু। অন্যদের মতো মুখে বুলি না ফোটাতে পছন্দ করেন না। তবে মনের ভেতরে সবসময় দলের জন্য আগুন জ্বলে। নিজের জন্য নয়। তিনি বরাবর টিম ম্যান। নিজে ঘাড়ের ব্যথায় কাবু। স্ত্রী দেবারতি ডেঙ্গিতে আক্রান্ত। বারবার ভিডিও কলে ডাক্তারের সঙ্গে কথা বলেছেন। সময় পেলেই স্ত্রীর খবর নিয়েছেন। ঘরে দুটো ছোট সন্তান। তাদের জন্যও মন কেমন করে। তবে এত সব পারিবারিক সমস্যার পরেও ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম মূল্যবান অপরাজিত ৬১ রান করে গেলেন তিনি। ঘটালেন 'নিঃশব্দে বিপ্লব'। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সেই বিখ্যাত লাইন মনে পড়ে যায়। 'শেষ হয়েও হইল না শেষ'! 

1/9

কেস ভারত কিপিংয়ে নজর কাড়তেই ঋদ্ধির ভবিষ্যৎ নিয়ে অহেতুক প্রশ্ন উঠেছিল।

Wriddhi and KS Bharat

প্রথম ইনিংসে ১ রানে আউট হতেই নিন্দার ঝড় উঠতে শুরু করেছিল। কেএস ভারত কিপিং-এ নজর কাড়তেই সেটা আরও বড় মাত্রা পেল। তবে চতুর্থ দিন চাপের মুখে তাও আবার লো ও স্লো হয়ে যাওয়ার পিচের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৬১ রান করলেন। এই ইনিংস খেলে নিন্দুকদের মুখে আপাতত সেলাই করে দিলন পাপালি। 

2/9

ফাইন লেগের দিকে খেলে অর্ধ শতরান পূর্ণ করেছিলেন ঋদ্ধি।

Wriddhi fifty

শনিবার রাতে ঘুমোতে পারেননি। বা-পাশ করে শুতে পারছিলেন না। ঘাড়ের পেশি শক্ত হয়ে গিয়েছিল। তবে ভারতীয় দলের ফিজিও নীতিন প্যাটেল সারাদিন তাঁর শুশ্রূষা করলেন। গরম তাপ দিয়ে পেশি নরম করার চেষ্টা করা হয়। তবুও ব্যথা ছিল। সেই ব্যথা উপেক্ষা করে দলের স্বার্থে ব্যাট করলেন তিনি। 

3/9

একফ্রেমে ঋদ্ধি ও তাঁর স্ত্রী দেবারতি।

Wriddhi and Debarati

স্ত্রী দেবারতি ডেঙ্গিতে আক্রান্ত। বাড়িতে দুটো ছোট সন্তান। নিজেও পুরো সুস্থ নন। এমন অবস্থায় তাঁকে সোশ্যাল মিডিয়াতে ট্রল করা হচ্ছিল। তবে যাবতীয় নেতিবাচক দিককে পাত্তা না দিয়ে নিন্দুকদের কড়া জবাব দিলেন ঋদ্ধি।   

4/9

ব্যাটিং স্টান্স বদলে ফেলে সাফল্য পেলেন ঋদ্ধিমান।

Wriddhima Batting

দ্বিতীয় ইনিংসে ১০৩ রানে ৬ উইকেট চলে যাওয়ার পর ক্রিজে আসেন ঋদ্ধি। রাহুল দ্রাবিড়ের সঙ্গে কথা বলে বদলে ফেলেছিলেন ব্যাটিং স্টান্স। তবে ব্যাটিং স্টান্স বদলে ফেললেও ব্যথা কমানো যাচ্ছিল না। তাই মাঠে যাওয়ার আগে 'মাসল রিল্যাক্সেশন পিল' খেতে বাধ্য হয়েছিলেন।   

5/9

শ্রেয়স আইয়ারের সঙ্গে সপ্তম উইকেটে ৬৪ রান যোগ করেছিলেন ঋদ্ধি।

Wriddhi and Sreyash

পরপর উইকেট হারিয়ে ভারত তখন বেশ চাপে। ঠিক সেই সময় ব্যথা উপেক্ষা করে শ্রেয়স আইয়ারের সঙ্গে সপ্তম উইকেটে যোগ করলেন ৬৪ রান। খেলা ঘুরতে শুরু করল। 

6/9

অক্ষর প্যাটেলকে সঙ্গে জুটি বেধে ভারতের দিকে ম্যাচ নিয়ে এলেন ঋদ্ধি।

Wriddhiman and Axar

শ্রেয়স ৬৫ রানে আউট হলেও, ঋদ্ধি দমে যাননি। বরং অক্ষর প্যাটেলের সঙ্গে বাধলেন জুটি। অষ্টম উইকেটে যোগ হল মহামূল্যবান ৬৭ রান। কানপুর টেস্ট ভারতের দখলে চলে এল।   

7/9

লড়াইয়ের আর এক নাম ঋদ্ধিমান সাহা।

Wriddhi injury and half century

এরইমধ্যে মারাত্মক চোট নিয়েও টেস্ট ক্রিকেটে ষষ্ঠ অর্ধ শতরান পূর্ণ করলেন ঋদ্ধি। ২০১৭ সালে কলোম্বতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬৭ রান করেছিলেন। ১৪ ইনিংস পর ফের মনে রাখার মতো ইনিংস খেললেন 'সুপারম্যান'। তাই তো ফাইন লেগের দিকে খেলে অর্ধ শতরান পূর্ণ করতেই সুনীল গাভাসকর বলে উঠলেন, 'অ্যা ফাইন ইনিংস অফ ফাইন সারভেন্ট অফ ইন্ডিয়ান ক্রিকেট'।

8/9

ঋদ্ধিকে শুশ্রূষা করার জন্য মাঠে ফিজিও নীতিন প্যাটেল।

Wriddhi and Nitin Patel

তবে ১২৬ বলের এই ইনিংসে ঘাড়ের ব্যথা তাঁকে বারবার ভোগাচ্ছিল। ফ্রন্টফুট ডিফেন্স কিংবা সামনের পায়ে ভর করে সুইপ করলেই বদলে যাচ্ছিল ঋদ্ধির বডি ল্যাঙ্গুয়েজ। সেই জন্য বেশ কয়েকবার মাঠে আসতে বাধ্য হয়েছিলেন ফিজিও নীতিন প্যাটেল।      

9/9

কাঁধের চোটও ঋদ্ধিকে টলাতে পারেনি।

Wriddhi Bat

অবশেষে ৬১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন পাপালি। সেই ইনিংস দেখার পর ঋদ্ধির লড়াইকে কুর্নিশ জানালেন একাধিক প্রাক্তনদের। তবে এরপরেও ঋষভ পন্থের জন্য ঋদ্ধির জায়গা ড্রেসিংরুমে হবে। কিন্তু তাতে কি! ঋদ্ধির এই লড়াকু ইনিংস যে ইতিহাসের পাতায় লেখা রয়ে গেল।