INS Arighat: 'অরিহন্তে'র পরে 'অরিঘাত'! পরমাণুশক্তির জোড়া ফলায় ভারত এবার মহাসমুদ্রেও মহাশক্তিধর...

INS Arighat: ভারতের প্রথম পরমাণুশক্তিচালিত সাবমেরিন ছিল 'আইএনএস অরিহন্ত'। ২০০৯ সালে নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছিল এটি। এবার তার সঙ্গে যোগ দিল 'আইএনএস অরিঘাত'।

| Aug 30, 2024, 16:36 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একই সঙ্গে দুটি লক্ষ্যপূরণ। এক, আত্মনির্ভরতা, দুই, প্রতিরক্ষাশক্তিবৃদ্ধি। এবার ভারতের হাতে চলে এল আর এক সাবমেরিন। পরমাণুশক্তিচালিত। ২৯ অগাস্ট প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে ভারতীয় নৌবাহিনীতে মোতায়েন করা হল 'অরিহন্ত'-শ্রেণির দ্বিতীয় সাবমেরিন, 'আইএনএস অরিঘাত'। ভারতের প্রথম পরমাণুশক্তিচালিত সাবমেরিন ছিল 'আইএনএস অরিহন্ত'।

1/6

প্রতিরক্ষা

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের মতে, ভারতের পারমাণবিক শক্তিকে আরও জোরদার করবে এই 'আইএনএস অরিঘাত'।

2/6

ভারসাম্য

সম্ভাব্য রণপরিস্থিতিতে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং উপমহাদেশীয় অঞ্চলে কৌশলগত ভারসাম্য প্রতিষ্ঠা করতে সামরিক শক্তিতে ভারতের এই নয়া সংযোজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

3/6

'অরিহন্ত'-'অরিঘাত'

আইএনএস অরিহন্ত এবং আইএনএস অরিঘাত--এই দুই জোড়া পারমাণবিক ফলার উপস্থিতিতে সহজে ভারতকে ঘাঁটাতে চাইবে না তার কোনও শত্রু-- এমনটাই মনে করা হচ্ছে। 

4/6

সমরে শক্তি

রাজনাথ সিং বলেন, ভারত উন্নত দেশে পরিণত হওয়ার দিকে এগিয়ে চলেছে। প্রতিরক্ষা-সহ প্রতিটি ক্ষেত্রেই আমাদের দ্রুত এগোতে হবে। অর্থনৈতিক সমৃদ্ধির পাশাপাশি, আমাদের শক্তিশালী সামরিক বাহিনীও জরুরি।

5/6

আত্মনির্ভরতা

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, 'অরিঘাতে'র নকশা, এর নির্মাণ-- সবই হয়েছে একান্ত দেশীয়রীতিতে। এতে যেসব সিস্টেম ব্যবহার করা হয়েছে, তা খাঁটি দেশি।

6/6

চিনকে চ্যালেঞ্জ?

'অরি' মানে শত্রু। আর আন্তর্জাতিক দুনিয়ায় প্রতিপক্ষ তো 'অরি'ই। ফলে, এই  'অরিঘাত' যে ভারতের হয়ে রণক্ষেত্রে অনেক অরিকেই নিপাত করবে তা নিয়ে কোনও সন্দেহই নেই। কী ভাবছে চিন?