৫ লক্ষ টাকা পর্যন্ত করছাড় ধাঁধা! উল্লসিত হওয়ার আগে বিশদে জেনে নিন

Feb 01, 2019, 18:17 PM IST
1/9

৫ লক্ষ টাকা আয়ের উপরে রিবেটের ঘোষণা করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। কিন্তু, এটা কি করছাড়? এখানেই রয়েছে একটা আস্ত ধাঁধা। কী রকম?

2/9

৫ লক্ষ টাকা পর্যন্ত আয় হলে কোনও কর দিতে হবে না।  তবে আগের কর কাঠামো অপরিবর্তিত থাকছে। ফলে ৫ লক্ষ ১ টাকা আয় হলেও কর দিতে হবে। কারণ, আয়কর ছাড়ের উর্ধ্বসীমা বাড়ানো হয়নি।

3/9

বর্তমান কর কাঠামোয় ২.৫ লক্ষ পর্যন্ত আয় করমুক্ত। প্রবীণ নাগরিকদের (৬০ বছর) ও ৮০ বছরের উপরে নাগরিকদের ক্ষেত্রে ৩ লক্ষ টাকা।

4/9

২০১৭ সালের বাজেটে  আড়াই লক্ষ থেকে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত করের হার ১০ শতাংশ থেকে ৫ শতাংশ করার কথা ঘোষণা করেন অরুণ জেটলি। ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা আয়ের ব্যক্তিকে দিতে হবে ২০ শতাংশ কর। ১০ লক্ষের উপরে আয় হলে করের হার ৩০ শতাংশ।  

5/9

পীযূষ গোয়েল ঘোষণা করেন,৬.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপরে কর দিতে হবে না। প্রভিডেন্ট ফান্ড ও অন্যান্য বিনিয়োগ করলে করে ছাড় মিলবে। গৃহঋণ, শিক্ষাঋণ, মেডিক্যাল বিমা ও অন্যান্য বিনিয়োগের উপরে কর ছাড় পাবেন মধ্যবিত্তরা। বেতনভোগীদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন ৪০,০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৫০,০০০ টাকা। ৩ কোটি পেনশনপ্রাপক ও বেতনভোগীরা সুবিধা পাবেন। 

6/9

কিন্তু কর কাঠামোয় কোনও বদল করেননি পীযূষ গোয়েল। ৫ লক্ষ টাকা আয়ে কর ছাড় দেওয়ার ঘোষণা করেছেন। অর্থাত্ সব কেটে ৫ লক্ষ ১ টাকা আয় হলেও আগের হিসেবে ২০ শতাংশ কর দিতে হবে।

7/9

৫ লক্ষ টাকার রিবেটেও রয়েছে একটি শর্ত। আগে আড়াই থেকে পাঁচ লক্ষ টাকা আয়ে কর দিতে হত প্রায় ১২,৫০০ টাকা। সেই টাকাও দিতে হবে। আবেদন করলে ফেরত পাবেন করদাতারা।   

8/9

ধরা যাক, কোনও ব্যক্তির মোট আয় ৮ লক্ষ টাকা। ৮০সি থেকে ৮০ইউ ধারায় অর্থাত্ বিভিন্ন বিনিয়োগপ্রকল্পে কর ছাড়ের পর আয় দাঁড়াচ্ছে ৫ লক্ষ টাকার নীচে। তখন কোনও কর দিতে হবে না। কিন্তু ৫ লক্ষ ১০ হাজার আয় হলে আগের হারে অর্থাত্ ২০ শতাংশ কর দিতে হবে। মানে টা দাঁড়াল, পাঁচ লক্ষ টাকা থেকে ১ টাকা বেশি হলেও কর আগের হারে দিতে হবে। 

9/9

যদি কর কাঠামোয় পরিবর্তন হয়ে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয় করমুক্ত হতো, সেক্ষেত্রে ৫ লক্ষের উপরে অতিরিক্ত আয়ে কর দিতে হতো। কিন্তু এখানে সেটা হচ্ছে না। অনেকেই বলছেন, এ তো পাক্কা গুজরাটি ব্যবসায়ীর মস্তিষ্ক। মধ্যবিত্তকে ছাড় দেওয়া হল, আবার কর আদায়ে বেশি লোকসানও করতে হল না।