International Day for BioDiversity:জীববৈচিত্র্য রক্ষা করুন, সেখানেই লুকিয়ে সমস্ত মুশকিল আসান

| May 22, 2021, 18:05 PM IST
1/7

প্রকৃতিই সব চেয়ে বড় সম্পদ। আর সেই প্রকৃতিই সব চেয়ে বেশি বিপন্ন আজ। তার সামনে নানা সঙ্কট, নানা সমস্যা, নানা প্রতিকূলতা। তাই বোধ হয় এ বছরের The International Day for Biological Diversity-র থিম হল--  We’re part of the solution। হ্যাঁ, সমাধান তো আমরাই। মানে মানুষ।   

2/7

পৃথিবীর প্রতিটি প্রজাতির নিজস্ব গুরুত্ব আছে, অবদান আছে। কিন্তু মানুষ যদি প্রকৃতির ব্যাপারে উদাসীন থাকে তবে ভবিষ্যতে আমরা অনেক প্রাকৃতিক সম্পদ ও সাহচর্য থেকেই বঞ্চিত হব। 

3/7

গত কয়েক দশকে বিশ্ব জুড়ে নানা ভাবে প্রকৃতিকে বিনষ্ট করা হয়েছে (exploitation of resources)। ফলে প্রকৃতির (environment) বিপুল ক্ষতি হয়ে গিয়েছে। কিন্তু এখন মানুষ হঠাত্‍ করে আবার ecosystem নিয়ে চিন্তিত হয়ে পড়েছে। 

4/7

তবে মানুষের এই ইতিবাচক ভাবনারই প্রকাশ রাষ্ট্রসঙ্ঘের পরিবেশ-ভাবনায়। ১৯৯৩ সালেই United Nations General Assembly এই ২২ মে দিনটিকে The International Day for Biological Diversity (IDB) হিসেবে চিহ্নিত করেছে।

5/7

আসলে এই চরম আধুনিক একুশ শতকেও মানুষকে পরিবেশ নিয়ে ভাবতে হচ্ছে কারণ যতই মানুষ প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে যাক না কেন, এখনও সে নানা বিষয়ে প্রকৃতির উপর পুরোপুরি নির্ভরশীল। জল, খাদ্য, ওষধি, পোশাক, জ্বালানি, শক্তি প্রভৃতির জন্য মানুষকে আজও এই শাশ্বত ecosystem-কেই মান্য করে চলতে হয়।   

6/7

এ বছরের এ দিনটির থিম-- We’re part of the solution। আসলে এটা গতবছরের এইদিনটির স্লোগানটিরই একটা এক্সটেন্ডেড পার্ট। ২০২০-তে ভাবনা ছিল-- Our solutions are in nature। এর মানে হল, প্রকৃতির সামনে যে বিপদ ঘনিয়ে আসছে তা কাটিতে উঠতে রক্ষা করতেই হবে জীববৈচিত্র্যই। 

7/7

 স্কুল কলেজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এই ভাবনা ছড়িয়ে দিতে হবে। এই ভাবনা ছড়াতে সহায়তা নিতে হবে সোশ্যাল মিডিয়া ও গণমাধ্যমের। জাদুঘর, বোটানিক্যাল গার্ডেন বা চিড়িয়াখানায় নিয়ে গিয়ে বাচ্চাদের প্রকৃতি ও তার সদস্যের প্রতি আকর্ষণ জাগিয়ে তুলতে হবে।