International Jaguar Day: 'যে এক লাফে হত্যা করে', আজ সেই জাগুয়ারদের দিন!

Nov 29, 2023, 12:37 PM IST
1/5

আন্তর্জাতিক জাগুয়ার দিবস

আন্তর্জাতিক জাগুয়ার দিবস,  এই দিনটি প্রতি বছর বিশ্বব্যাপী ২৯ নভেম্বর পালন করা হয়। জাগুয়ারের প্রজনন বৃদ্ধি ও তাদের সংরক্ষণের জন্য স্বাভাবিক বাসস্থানের বিস্তারে উদ্যোগী হয়েছে সরকার। বিভিন্ন সংস্থার সঙ্গে এই বিষয়ে আলোচনাও চালাচ্ছে তারা।

2/5

ইতিহাস

আন্তর্জাতিক জাগুয়ার দিবসটি ২০ শতকের মাঝামাঝি থেকে শুরু হয়। যখন এই প্রজাতি ব্যপকভাবে শিকার হওয়ার ফলে প্রায় লুপ্ত হয়ে যাচ্ছিল। এই দিনের সূচনা করা হয়েছিল জাগুয়ারদের থেকে মানবজাতির রক্ষার সচেতনতা বাড়াতে এবং এর পাশাপাশি তাদেরও রক্ষা করার জন্য।  

3/5

আন্তর্জাতিক জাগুয়ার দিবস

'জাগুয়ার' শব্দটি একটি আদিবাসী শব্দ থেকে এসেছে যার অর্থ 'যে এক লাফে হত্যা করে'। এই মুহুর্তে, জাগুয়ারগুলি বিপন্ন। তাই আমাদের তাদের বাঁচানোর চেষ্টা করা উচিত। বিশ্বের বৃহত্তম বিড়ালগুলিকে রক্ষা করার জন্য উপায় খুঁজে বের করতে হবে আমাদেরই। কারণ, জাগুয়ার প্যানথেরা বংশের জীবিত সদস্য। বিভিন্ন কারণে তাদের বিলুপ্ত হওয়া থেকে আমাদের রক্ষা করা উচিত।  

4/5

এই দিবসের লক্ষ্য

সচেতনতামূলক প্রচারণা, শিক্ষামূলক কর্মসূচি এবং বন্যপ্রাণী উদ্যোগের মাধ্যমে, মিশনটি হল মানুষ এবং জাগুয়ারদের মধ্যে সহাবস্থানকে উন্নত করা এবং তাদের আবাসস্থল রক্ষা করা। সংঘাত হ্রাস, সুরক্ষিত এলাকা প্রতিষ্ঠা এবং শিকার এবং অবৈধ বন্যপ্রাণী বাণিজ্যের বিরুদ্ধে আইন প্রয়োগের জন্য সংরক্ষণ কাজ।

5/5

জাগুয়ার রক্ষা করার প্রয়োজন কেন?

জাগুয়ার জীববৈচিত্র্য বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিকারিদের মতে, তারা শিকারের জনসংখ্যা নিয়ন্ত্রণ করে, বাস্তুতন্ত্রের স্বাস্থ্যে অবদান রাখে। অনেক আদিবাসী সংস্কৃতিতে জাগুয়ারদের শক্তি এবং প্রজ্ঞার প্রতীক বলে মনে করা হয়।