International yoga day 2021: M yoga app-র ঘোষণা মোদীর, কেমন করে ব্যবহার করবেন?

Jun 21, 2021, 08:06 AM IST
1/7

 নিজস্ব প্রতিবেদন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা, রাষ্ট্রপুঞ্জ ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি WHOmYOGA  App। সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে (International Yoga Day 2021) জাতির উদ্দেশ্যে ভাষণ অনুষ্ঠানে লঞ্চ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এদিন সকাল সাড়ে ৬টায় ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত হন মোদী।  তিনি বলেন, যোগব্যায়ামে যাবতীয় নিয়মাবলী ও পরামর্শ মিলবে সেই অ্যাপে। দুনিয়াজুড়ে যোগচর্চার প্রচলন বাড়াতে সাহায্য করবে ঐ অ্যাপ। 

2/7

Android ও ios পাওয়া যাবে এই অ্যাপ। খুবই হালকা অ্যাপ, ফলে স্মার্টফোনে সহজেই রান করবে। WHOmYOGA  অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করার পর 'Get Started'-এ ক্লিক করুন। 

3/7

WHOmYOGA  অ্যাপ আপনাকে প্রথমে শেখাবে এবং তারপর অনুশীলনের নির্দেশ দেবে। একটা করে ভিডিওতে পদ্ধতি দেখবেন, পরমুহূর্তে 'Practice'-য়ে ক্লিক করে ১০, ২০ ও ৪৫ মিনিটের জন্য টাইম সিলেক্ট করে অনুশীলন করবেন। 

4/7

অ্যাপের মধ্যে Learning Session-র আওতায় আপাতত রয়েছে ১১টি ভিডিও।  যার মধ্যে রয়েছে, Invocation, Neck Movements, Trunk Twisting, Tadasana, ardhachaktasana, shashakasana, Bhujangasana, Pavanamuktasana, Nadi shodhana, dharana & Dhyana, Closing Payers। 

5/7

অ্যাপের স্ক্রিনে নিচের দিকে রয়েছে চারটি অপশন- Home, Learning, Practice এবং  Help। সময়ের ব্যবধানে আপাতত তিনটি Practice Session আছে। 

6/7

প্রয়োজনে, প্রত্যেকটি ভিডিও অ্যাপের মধ্যেই ডাউনলোড করে রাখতে পারবেন। হিন্দি ও ইংরেজি এই দুটি ভাষাতে ব্যবহার করা যাবে অ্যাপ। তবে গর্ভবতী হলে ও দৈহিক কোনও সমস্যা থাকলে, যোগ ব্যায়াম করার পর কোনও সমস্যায় দায় নেবে না অ্যাপ কর্তৃপক্ষ। সাফ জানিয়ে দেওয়া রয়েছে অ্যাপের পলিসিতে। 

7/7

কোনও যোগ ব্যায়াম সম্পর্কিত প্রশ্ন থাকলে অ্যাপের মধ্যে Contact Us অপশনে মেইল আইডি দেওয়া রয়েছে। সেখানে জিজ্ঞাসা করেতে পারেন।