আমেরিকার চোখে চোখ রেখে ক্ষেপণাস্ত্র উত্ক্ষেপণ ইরানের

Aug 13, 2018, 19:19 PM IST
1/8

Missile_1

Missile_1

হাজার নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও দমিয়ে রাখা যাচ্ছে না ইরানকে। কারওর সাহায্য ছাড়াই সামরিক শক্তির বৃদ্ধিতে আরও এক ধাপ এগোলো ইরান।

2/8

Missile_2

Missile_2

সোমবার অত্যাধুনিক কম-পাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উত্ক্ষেপণের খবর প্রকাশ্যে নিয়ে এল তেহরান। এরপরই কপালে ভাঁজ পড়েছে হোয়াইট হাউজের।

3/8

Missile_3

Missile_3

সরকারি প্রচারমাধ্যম আইআরআইবি জানিয়েছে, ফতেহ মবিন নামে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রটিকে সফল উত্ক্ষেপণ করা গিয়েছে। তবে, কত দূর পর্যন্ত আঘাত হানতে পারে সে বিষয়ে কোনও তথ্য জানায়নি তেহরান।

4/8

Missile_4

Missile_4

ইরানের প্রতিরক্ষা মন্ত্রী আমির হাতামি বলেন, “দেশের নাগরিকের কাছে প্রতিশ্রুতি রেখেছি আমরা। ক্ষেপণাস্ত্র ক্ষমতার প্রদর্শন আমরা দেখাতে চাই না। তবে প্রতি দিন ক্ষেপণাস্ত্র শক্তি বাড়ানোর প্রচেষ্টা চলবে।”

5/8

Missile_5

Missile_5

মার্কিন সংস্থা সেন্টার ফর স্ট্র্যাটিজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ জানিয়েছে, এই ক্ষেপণাস্ত্রের কতটা ক্ষমতাশালী না জানা গেলেও এর আগে ২০০ থেকে ৩০০ কিলোমিটার পর্যন্ত ক্ষেপণাস্ত্র উত্ক্ষেপণ করেছিল ইরান।

6/8

Missile_6

Missile_6

ফতেহ-১১০ মিসাইল নামে ক্ষেপণাস্ত্রটি গত সপ্তাহে স্ট্রেট অব হরমোজে নৌমহড়ায় উত্ক্ষেপণ করা হয়।

7/8

Missile_7

Missile_7

তবে, জানা গিয়েছে ফতেহ মবিন যে কোনও দিক থেকে আঘাত হানার ক্ষমতা রাখে। যে কোনও পরিস্থিতিতে দিকভ্রষ্ট হওয়ার সম্ভাবনা নেই বলে দাবি ইরানের।

8/8

Missile_8

Missile_8

২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চক্তি ভঙ্গ করে দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে নিয়ে আসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তেল উত্পাদনকারী হিসাবে অন্যতম দেশ উপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র।