Mahlagha Jaberi: ইরানি সুপারমডেলের শরীরী আগুনে পুড়ে ছাই হিজাবপন্থী সরকারের ফতোয়া!

ইরানের অ্যান্টি-হিজাব লড়াইয়ের মধ্যেই ইন্টারনেটে আগুন ঝরাচ্ছেন এক ইরানি সুপারমডেল! নগ্নতা বা স্বল্পবসনা হওয়াটার মধ্যে এমনিতে হয়তো কোনও সাহস নেই। দেখনদারিত্ব ছাড়া। কিন্তু যদি এমন একটা সময়ে কেউ নিজেকে স্বল্পবসনা হিসেবে তুলে ধরেন যখন 'বিধিসম্মত' পোশাকে শরীর ঢেকে না-রাখার জন্যই তাঁর নিজের দেশের পুলিসের হাতে নিগৃহীত হতে হচ্ছে সে দেশের তরুণীদের, তখন সেটা একটা সাহস তো বটেই। 'পোশাকে শরীর ঢেকে না-রাখা'র বিষয়টা একটু ব্যাখ্যা দরকার।

| Sep 29, 2022, 18:22 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নগ্নতা বা স্বল্পবসনা হওয়াটার মধ্যে এমনিতে হয়তো কোনও সাহস নেই। দেখনদারিত্ব ছাড়া। কিন্তু যদি এমন একটা সময়ে কেউ নিজেকে স্বল্পবসনা হিসেবে তুলে ধরেন যখন পোশাকে শরীর ঢেকে না-রাখার জন্যই তাঁর নিজের দেশে পুলিসের হাতে নিগৃহীত হচ্ছেন তরুণীরা, তখন সেটা একটা সাহস বটেই। 'পোশাকে শরীর ঢেকে না-রাখা'র বিষয়টা একটু ব্যাখ্যা দরকার। 

ইরানে এখন হিজাব-বিতর্কে আগুন জ্বলছে। হিজাব না পরার 'অপরাধে' এক ২২ বছরের তরুণীকে সেখানে মরতে হয় পুলিসের হাতে; ইরানের সরকার সে দেশের মহিলাদের উদ্দেশ্য়ে ফতোয়া জারি করেছে, নিজের মতে পোশাক বাছাই করা যাবে না, সদা হিজাব দিয়ে ঢেকে রাখতে হবে শরীর, ঠিক তখনই  মাহলাঘা জাবেরির এই শরীরী প্রতিবাদ!       

1/6

হিজাব-বিতর্কে আগুন

ইরানে এখন হিজাব-বিতর্কে আগুন জ্বলছে। হিজাব না পরার 'অপরাধে' এক ২২ বছরের তরুণীকে সেখানে মরতে হয় পুলিসের হাতে; শুধু তাই নয়, এই ঘটনার প্রতিবাদ যাঁরা করেছেন, তাঁরাও পুলিসের হাতে নিগৃহীত হচ্ছেন, মারা যাচ্ছেন। এই প্রেক্ষিতে সেই ইরানেরই কন্যা মাহলাঘা জাবেরির কিছু ছবি ইন্টারনেটে ভাইরাল। ইরানের সরকার যখন সে দেশের মহিলাদের উদ্দেশ্য়ে ফতোয়া জারি করেছে, নিজের মতে পোশাক বাছাই করা যাবে না, সদা হিজাব দিয়ে ঢেকে রাখতে হবে শরীর, ঠিক তখনই  মাহলাঘা জাবেরির এই শরীরী প্রতিবাদ!   

2/6

তেত্রিশের মাহলাঘা জাবেরি

ক্যালিফর্নিয়া-বেসড বছর তেত্রিশের মাহলাঘা জাবেরি ইরানিয়ান-আমেরিকান সুপারমডেল।  

3/6

সোশ্যাল মিডিয়ায় ঝড়

সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলে দিয়েছেন তিনি। ইনস্টাগ্রামে তাঁর ফলোয়ার্স ৪০ লাখেরও বেশি!  

4/6

আইকন

মাহলাঘা জাবেরি তাঁর নিজের দেশ ইরানের মেয়েদের কাছে একটা প্রেরণা, আইকন। কেননা, তাঁর দেশের মেয়েরা যখন হিজাব না-পরার জন্য দেশের সরকারে কাছে নিগৃহীত হচ্ছেন, তখন তিনি সেই ফতোয়া হেলায় অবজ্ঞা করে নিজের স্বল্পবসনা ছবিতে ভরিয়ে তুলছেন নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট।

5/6

ফ্যাশন সেলিব্রেশনে আমন্ত্রিত

টিনেজে থাকতে থাকতেই তিনি রীতিমতো সেলিব্রেটি। নানা বিখ্যাত ম্যাগাজিনের কভারে তাঁর ছবি বহুদিন থেকেই প্রকাশিত হয়ে আসছে। ইদানীংকালের নানা ফ্যাশন সেলিব্রেশনেও আমন্ত্রিত থাকেন জাবেরি। ২০২১ সালে এবং চলতি বছরেও কান ফিল্ম ফেস্টিভালে রেড কার্পেটে হেঁটেছেন জাবেরি। 

6/6

ঐশ্বর্য রাই বচ্চনের মতো?

একটা বিশেষ কারণে জাবেরি ভারতেও খুব চর্চিত। তাঁকে ঐশ্বর্য রাই বচ্চনের 'ডপলগ্যাংগার' মনে করা হয়। মানে, তাঁকে একেবারে ঐশ্বর্য রাই বচ্চনের মতো দেখতে।