সেন্টিনেলে ধর্মান্তরণে গিয়ে খুন খৃষ্ট্রান মিশনারি জন?

Nov 23, 2018, 20:46 PM IST
1/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_13

বুধবার আন্দামানের সেন্টিনেল দ্বীপে প্রাচীন জনজাতির হাতে খুন হয়েছেন মার্কিন বাসিন্দা জন অ্যালেন চাউ। স্থানীয় মত্স্যজীবীদের সহযোগিতায় ওই দ্বীপে পৌঁছেছিলেন তিনি। 

2/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_12

বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি, জন অ্যালেন চাউ খৃষ্ট্র ধর্মপ্রচারক। প্রাচীন জনজাতিদের কাছে খৃষ্ট্র ধর্মপ্রচারের উদ্দেশ্যে গিয়েছিলেন চাউ। তা আরও স্পষ্ট হয়েছে পরিবারের শোকবার্তায়। 

3/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_11

অভিভাবকদের তিনি বলেছিলেন, আমি ওদের সঙ্গে যোগাযোগ করতে পেরেছি। আদিম জনজাতিদের তিনি বসেছিলেন,''আমার নাম জন। তোমাদের ভালবাসি। খৃষ্ট্র তোমাদের ভালবাসেন। তোমরা আমাকে পাগল ভাবতে পার। এই লোকেদের সঙ্গে খৃষ্ট্রের পরিচিতি করাতে চাই। আমা মরতে চাই না''।   

4/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_10

ফুটবল, মত্স্য শিকারের যন্ত্র, কাঁচি ও চিকিত্সার সরঞ্জাম নিয়ে প্রাচীন জনজাতিদের কাছে টানতে চেয়েছিলেন জন। পুলিসের দাবি, জনকে তির মেরে হত্যা করা হয়।  

5/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_9

স্বরাষ্ট্রমন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, ধর্মপ্রচারকের কাজে জন অ্যালেন চাউয়ের যোগ থাকার কোনও প্রমাণ মেলেনি। 

6/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_8

স্থানীয় সূত্র বলছে, এমন কোনও তথ্য মেলেনি যাতে প্রমাণিত হয়, তিনি ধর্মপ্রচারে এসেছিলেন। তবে জন যে বার্তা পাঠিয়েছিলেন, তা কিন্তু ধর্মান্তরণের কথাই বলছে। জনের পরিবারও তাঁকে খৃষ্ট্রান মিশনারি হিসেবেই উল্লেখ করেছে। 

7/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_6

জনের মৃত্যুর পর পরিবার একটি শোকলিখিত বার্তায় জানিয়েছে, ''জন খুব প্রিয় সন্তান, কাকা, ভাই ও ভাল বন্ধু ছিল আমাদের। অন্যদের কাছে তিনি খৃষ্ট্রান মিশনারি ও আন্তর্জাতিক সকার কোচ, পর্বতারোহী ছিলেন। ভগবান ও জীবনকে ভালবাসত। সেন্টিলেজদের শুধুই ভালবাসা দিতে গিয়েছিল সে''। 

8/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_5

সেন্টিনেল দ্বীপে প্রকৃতির মাঝেই বেঁচে রয়েছে প্রাচীন জনজাতিরা। কমপক্ষে ১০০ জন রয়েছে বলে মনে করা হচ্ছে। রোগ প্রতিরোধের ক্ষমতাও তাদের কম।  

9/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_4

২০০৪ সালে ভয়ঙ্কর সুনামির পরও বেঁচে গিয়েছে তারা। কোনওরকম সাহযোগিতাই নেয়নি তারা। ২০১১ সালের জনসংখ্যা সুমারিতে ১৫ জন সেন্টিনেলবাসীকে সনাক্ত করা গিয়েছিল। তাদের মধ্যে ১২ জন পুরুষ ও ৩ জন মহিলা। তবে তাদের সংখ্যা আরও বেশি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

10/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_3

দিল্লি বিশ্ববিদ্যালয়ের নৃতত্ববিদ্যার অধ্যাপক পিসি জোশী বলেন,''বাইরের দুনিয়া থেকে বিচ্ছিন্ন এই জনজাতি। বহুবার তাদের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা করা হয়েছিল। কলা, নারকেল রেখে তাদের কাছে টানার চেষ্টা ব্যর্থ হয়েছে। ওরা খুবই আগ্রাসী। তিন-ধনুক ও পাথর নিয়ে হামলা চালায়। কী কারণে ওই মার্কিন নিবাসী ওখানে গিয়েছিলেন, সেটাই বুঝতে পারছি না। জনজাতিদের দোষারোপ করতে পারছি না। আত্মরক্ষায় ওরা এমনটা করেছে''।    

11/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_2

২০০৬ সালে দুজন মত্স্যজীবী ওই দ্বীপে ঘুমিয়ে পড়েছিলেন। তাঁদেরও হত্যা করে সেন্টিনেলরা।      

12/12

ধর্মান্তরণে গিয়ে খুন?

john_1

বলে রাখি, আগে এই দ্বীপে যাওয়ার অনুমোদন ছিল না। কিন্তু সেন্টিনেল দ্বীপ-সহ ২৮টি কেন্দ্র শাসিত অঞ্চলে সংরক্ষিত এলাকার থেকে বাদ দেয় ভারত সরকার। জোশীর কথায়, ''জনজাতিরা দেখার জিনিস নয়। সামান্য ডলারের বিনিময়ে তাদের নিয়ে ব্যবসা করা অনুচিত''।