মিলল ব্রোঞ্জযুগের লিপি! খুলে গেল ইতিহাসের নতুন দরজা

| Apr 17, 2021, 20:08 PM IST
1/6

খুলে গেল ইতিহাসের নতুন দরজা। ইজরায়েলের তেল লাচিস শহরে খননকার্যে পাওয়া গেল নতুন এক লিপি। প্রত্নতাত্ত্বিকরা মনে করছেন, এই অক্ষরমালা প্রায় সাড়ে তিন হাজার বছরের পুরনো। খ্রিস্টের জন্মের আগে এই অক্ষরমালা ব্যবহার করা হয়েছে এমনই মত প্রত্নতাত্ত্বিকদের।

2/6

এই আবিষ্কারের ফলে উচ্ছ্বসিত প্রত্নতাত্ত্বিকেরা, উচ্ছ্বসিত ভাষাতত্ত্ববিদেরাও। নতুন এই অক্ষরমালা মূলত ব্রোঞ্জ যুগের এবং তা খ্রিস্টজন্মের আগে আঠেরোশো শতকে সিনাই শহরে তৈরি বলে মত।   

3/6

এই অক্ষরমালার সঙ্গে সাদার্ন লেভান্তের ব্যবহৃত অক্ষরসমূহের যোগাযোগও আবিষ্কার করেছেন ঐতিহাসিকরা। তবে সিনাই শহরের অক্ষর কী ভাবে লেভান্তে ছড়িয়ে পড়ল, তা খুঁজছেন প্রত্নতাত্ত্বিকেরা।

4/6

অস্ট্রিয়ার 'অ্যাকাডেমি অফ সায়েন্সে'র ড. ফেলিক্স হফমায়ার জানিয়েছেন, 'এই লিপি নিঃসন্দেহে পৃথিবীর ইতিহাসের প্রাচীনতম লিপিগুলির মধ্যে অন্যতম।' 

5/6

হফমায়ার, যিনি এই খননকার্যে নেতৃত্ব দিয়েছিলেন, তাঁর মতে এই লিপির সঙ্গে মিশরের হায়ারোগ্লিফিক্সের বেশ কিছু মিল রয়েছে। হফমায়ারের মতে, এত দিন পর্যন্ত লেভান্ত শহরের প্রাচীনতম লিপি হিসাবে খ্রিস্টের জন্মের আগে তেরোশো অথবা চোদ্দোশো শতকের লিপিকে গণ্য করা হয়ে এসেছে। 

6/6

 ভাঙা এই শিলালিপির ভিতরটা আঁকাবাঁকা কালো কালি দিয়ে লেখা ও বাইরের অংশটিও কৌণিক ভঙ্গিমায় কালো কালিতেই লেখা হয়েছে। এই অক্ষরমালা মূলত প্রাচ্যের, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।