১৯৯২ সালের এপ্রিলে এ শহরে কোন যুগান্তকারী ঘটনা ঘটেছিল মনে পড়ে?

Kabir Suman Birthday: দেখতে-দেখতে ৭৪টি বসন্ত পার করে ফেলেছেন। এসে দাঁড়িয়েছেন ৭৫-এর ধী-তে, সৌন্দর্যে, প্রজ্ঞায়! আজ, ১৬ মার্চ তাঁর জন্মদিন। ১৯৪৯ সালের এই দিনে তাঁর জন্ম। তিনি বাংলাগানের নতুন বিগ্রহ। সুমন চট্টোপাধ্যায়। কবীর সুমন।

| Mar 16, 2023, 17:54 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেখতে-দেখতে ৭৪টি বসন্ত পার করে ফেলেছেন। এসে দাঁড়িয়েছেন ৭৫-এর ধী-তে, সৌন্দর্যে, প্রজ্ঞায়! আজ, ১৬ মার্চ তাঁর জন্মদিন। ১৯৪৯ সালের এই দিনে তাঁর জন্ম। তিনি বাংলাগানের নতুন বিগ্রহ। সুমন চট্টোপাধ্যায়। কবীর সুমন। 'বিগ্রহ' শব্দটিতে হয়তো স্বয়ং শিল্পীর আপত্তি থাকবে। কেননা, অন্যরকম জীবনদর্শনে, অন্যরকম জীবনযাপনে বিশ্বাসী তিনি। বাঙালির চিরচেনা অভ্যাসকে দুমড়ে-মুচড়ে তিনি নিজের মতো করে বাঁচতে জানেন, নিজের মতো করে ভাবতে জানেন। 

1/6

১৯৯২-এর বসন্তে

সময়টা ১৯৯২ সাল। মার্চ-এপ্রিল মাস। একটা নীল রঙের অডিও ক্যাসেট। বদলে দিল বাংলাগানের ভুবনটাকেই।

2/6

'তোমাকে চাই'

অ্যালবামটি নতুন বেরিয়েছিল। কিন্তু শুধু অ্যালবামটাই নতুন নয়, গানগুলিও একেবারে নতুন, একদম অন্যরকম। আক্ষরিক অর্থেই সেই যুগান্তকারী অ্যালবামের নাম-- 'সুমনের গান তোমাকে চাই'!   

3/6

অনন্য

ক্যাসেটের সেই ছবিটাও বড় অনন্য, বড় অভিঘাতময়। শিল্পীর গায়ে নীল জামা, হাতে গিটার। একটু যেন আলো ছায়া ঘিরে রয়েছে তাঁকে। 

4/6

বাঙালি মুগ্ধ হল, ক্রুদ্ধ হল, কষ্ট পেল

ঘরে-ঘরে টেপ রেকর্ডারে বাজানো হল সেই ক্যাসেট। শুনতে শুনতে বাঙালি মুগ্ধ হল, ক্রুদ্ধ হল, কষ্ট পেল, কাঁদলও! বাঙালির এতদিনের গান শোনার অভ্যাসের মাথায় যেন বজ্রপাত!

5/6

নতুন নক্ষত্র!

বাংলা গানের সোলার সিস্টেমে গ্রহ নয়, যেন নতুন নক্ষত্রের উদ্ভব! তিনি সুমন চট্টোপাধ্যায়! শিল্পী ও তাঁর শিল্পকে নিয়ে চারিদিকে একেবারে হইচই পড়ে গেল! 

6/6

আজও বাংলা গান নিয়ে অভিনব সব পরীক্ষায় মেতে

কত জায়গায় যে ডাক পাচ্ছেন! কলেজ সোশ্যালতে তো তখন প্রথম পছন্দই তিনি! একটা গিটার নিয়ে একটা লোক মাতিয়ে রাখছেন তিন ঘন্টা! 'তোমাকে চাই' যেন গিলে ফেলল কলকাতাকে, বাঙালিকে। নতুন দিনের এই বাংলা গানের কারিগরকে নিয়ে উন্মাদনা তখন তুঙ্গে। যা কোনওদিনই সেভাবে কমেনি। একের পর এক অসাধারণ সব গানের জন্ম দিয়ে গিয়েছেন তিনি। আজও বাংলা খেয়াল নিয়ে অভিনব সব পরীক্ষা-নিরীক্ষায় মেতে।