Congress: কংগ্রেস না থাকলে আমাদের 'লোকতন্ত্র ও দেশ' বাঁচবে না, কংগ্রেসে যোগ দিয়ে মন্তব্য কানহাইয়ার

Sep 28, 2021, 18:36 PM IST
1/7

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, বেগুসরাইয়ে সিপিআইয়ের টিকিটে ভোটে লড়া এখন অতীত। জল্পনার অবসান ঘটিয়ে কংগ্রেসে যোগ দিলেন প্রাক্তন বাম ছাত্রনেতা কানহাইয়া কুমার ও গুজরাটের দলিত নেতা জিগনেশ মেবানি। দিল্লিতে কংগ্রেস কার্যালয়ে রাহুল গান্ধীর উপস্থিতিতে কংগ্রেসে সামিল হলেন দুই নেতা।

2/7

যোগদান অনুষ্টানে কংগ্রেস নেতা সি কে বেনুগোপাল বলেন, 'যে ফ্যাসিস্ট শক্তি এই দেশ শাসন করছে তার বিরুদ্ধে এইসব তরুণ নেতাদের নিয়েই আমরা লড়ব। বাক স্বাধীনতার প্রতীক কানহাইয়া কুমার। ছাত্র নেতা হিসেবে কানহাইয়া মৌলবাদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। এই দুই তরুণ নেতার যোগদান কংগ্রেসকে উত্সাহ দেবে।'  

3/7

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে সিপিআইয়ে যোগ দেন কানহাইয়া। ছাত্ররাজনীতির আঙ্গন থেকে বেরিয়ে তিনি সিসিআইয়ের টিকিটে লড়াই করেন বেগুসরাই থেকে। কিন্তু পরাজিত হন বিজেপি প্রার্থী গিরিরাজ সিংয়ের কাছে।

4/7

কংগ্রেসে যোগ দিয়ে কানহাইয়া বলেন, রাজনীতিতে প্রায় দেড় দশক রয়েছি। কংগ্রেসের বিরুদ্ধে বলেছি একমাত্র ছাত্রনেতা হিসেবে। কেরল বিধানসভা নির্বাচনে কংগ্রেসের বিরুদ্ধে বলিনি। এখন বামেদের অস্তিত্ব নিয়ে কথা বলা হচ্ছে। কিন্তু নেতা বদল হয় দলের নীতির উপরেই তার ভবিষ্যত ঠিক হয়। তাই বাম রাজনীতি শেষ হয়ে যায়নি।  

5/7

ঘরে আগুন লাগলে দরজায় লাঠি নিয়ে দাঁড়িয়ে কোনও ফল হয় না। প্রতিবেশীদের আগুন নেভাতে দিতে হয়। বর্তমানে দেশের জন্য যা প্রয়োজন সেটাই করেছি। এই দেশ এখন স্বাধীনতার আগের পরিস্থিতিতে চলে গিয়েছে। 

6/7

একটা চিন্তাধারা এই দেশের ভবিষ্যত খারাপ করার চেষ্টা করছে। আমি শুধু নয় দেশের লাখ লাখ তরুণের এখন মনে হচ্ছে কংগ্রেস না বাঁচলে এই দেশ বাঁচবে না। আজ এই দেশের প্রয়োজন গান্ধীর একতা, ভগত সিংয়ের বীরতা ও আম্বডকরের সমতার ভাবনা। 

7/7

কানহাইয়ার সঙ্গেই কংগ্রেসে যোগ দিলেন  গুজরাট বিধানসভার বিধায়ক জিগনেশ মেবানিও। পঞ্জাবের এক দলিত মুখ্যমন্ত্রী নির্বাচন করার পর জিগনেশ মেবানির কংগ্রেসে যোগ দেওয়া কংগ্রেসের রাজনীতিতে বড় ঘটনা বলেই মনে করা হচ্ছে।