পরস্পরের হাত ধরে মাতৃভূমির জন্য লড়াই, Kargil যুদ্ধের এই পাওয়ার কাপলকে চিনে নিন

ভারতীয় সেনায় সম্ভবত তাঁরাই প্রথম দম্পতি, যাঁরা প্রায় একই সঙ্গে মেজর জেনারেল ব়্যাঙ্কে পৌঁছান।

Jul 25, 2021, 22:14 PM IST
1/8

ভারতীয় সেনার 'Power Couple'

 'Power Couple' of Indian Army

নিজস্ব প্রতিবেদন: অতিমারিতে বেঙ্গালুরুর বাড়িতে বসে দু'দশক আগের সেই সমস্ত দিনের কথা মনে করছিলেন ভারতীয় সেনার (Indian Army) অবসরপ্রাপ্ত চিকিৎসক মেজর জেনারেল এন কে মানচান্দা (Maj Gen N K Manchanda)। সেই ভাবনার অনেকটা অংশ জুড়েই ছিলেন তাঁর স্ত্রী তথা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল অঞ্জু মানচান্দা (Maj Gen Anju Manchanda)। ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধে তাঁরা দু'জনেই মাতৃভূমির সম্মান রক্ষার্থে জীবন নিয়োজিত করেছিলেন। শুধু তাই নয়, ভারতীয় সেনায় (Indian Army) সম্ভবত তাঁরাই প্রথম দম্পতি, যাঁরা একই সঙ্গে মেজর জেনারেল ব়্যাঙ্কে পৌঁছেছিলেন। এক কথায়, এন কে মানচান্দা এবং অঞ্জু মানচান্দা হলেন ভারতীয় সেনার (Indian Army) 'Power Couple'।

2/8

love at first sight!

love at first sight!

১৯৬৭ সালে ক্যাপ্টেন ব়্যাঙ্কে ভারতীয় সেনায় (Indian Army) যোগদান করেন এন কে মানচান্দা (N K Manchanda)। ওই বছরই অঞ্জু মানচান্দাও (Anju Manchanda) সেনায় যোগ দেন। কয়েক মাস পর দিল্লি ক্যান্টনমেন্টের সেনা হাসপাতালের বারান্দায় প্রথমবার অঞ্জু দেবীকে দেখেন এন কে মানচান্দা। সেটাই তাঁদের love at first sight! এন কে মানচান্দা বলেন, 'আমি তখনও ভাবতে পারিনি এই মেয়েটির সঙ্গেই আমাকে বাকিটা জীবন কাটাতে হবে।' ২০১৪ সালে প্রয়াত হন মেজর জেনারেল অঞ্জু মানচান্দা। ততদিন পর্যন্ত জীবনের চড়াই-উতরাই পথ একসঙ্গেই হেঁটেছে Mr and Mrs Manchanda।

3/8

বাংলাদেশের মুক্তি যুদ্ধে এবং মানচান্দা দম্পতি

Mr and Mrs Manchanda in Bangladesh Liberation war

বিয়ের চার বছরের মাথায় ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তি যুদ্ধে (Bangladesh Liberation war) অংশগ্রহণ করেন এই দম্পতি। Deputy Director-General Medical Services পদে কাজ করেন এন কে মানচান্দার পোস্টিং ছিল ত্রিপুরা ও বাংলাদেশে এবং অঞ্জু মানচান্দা ছিলেন দিল্লিতে।

4/8

কার্গিল যুদ্ধ এবং মানচান্দা দম্পতি

Mr and Mrs Manchanda in Kargil War

১৯৯৯-এর মে মাসে কার্গিল যুদ্ধের Kargil War সময় তাঁরা দু'জনেই দিল্লিতে কাজ করেছিলেন। Deputy Director-General Medical Services পদে ছিলেন এন কে মানচান্দা (N K Manchanda)। Army Research & Referral Hospital-এ যুদ্ধ আক্রান্তদের সেবা করতেন অঞ্জু মানচান্দা (Anju Manchanda)। ভারতীয় জওয়ানদের সুস্থ করে তোলার দায়িত্ব ছিল এই দম্পতির কাঁধে।  

5/8

Mr Manchanda talks about Captain Batra

Mr Manchanda স্মৃতিতে আজও জীবন্ত ক্যাপ্টেন বিক্রম বাটরা

বৃ্দ্ধ এন কে মানচান্দা (N K Manchanda) স্মৃতিতে অমলিন ক্যাপ্টেন বিক্রম বাটরা (Captain Batra)। পাক বাহিনীর হাত থেকে একক বীরত্বে কীভাবে মাতৃভূমিকে রক্ষা করেছিলেন ক্যাপ্টেন বাটরা, তা আজও চোখ বন্ধ করে দেখতে পান Mr Manchanda।

6/8

প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে Mr and Mrs Manchanda

Mr and Mrs Manchanda with ex-PM Indira Gandhi

এই 'Power Couple' সম্পর্কে ভারতীয় সেনার প্রাক্তন Vice Chief লেফটেন্য়ান্ট জেনারেল বিজয় ওবেরয় বলেন, 'সিমলাতে থাকাকালীন দেখেছিলাম তাঁরা প্রতি মুহূর্তে কীভাবে পরস্পরকে উদ্বুদ্ধ করতেন। প্রায় একই সময়ে তাঁরা ভারতীয় সেনার মেজর জেনারেল পদে পৌঁছন। যা সচরাচর দেখা যায় না। এরপর বহু বছর সেই পদে ছিলেন তাঁরা।'

7/8

প্রয়াত মেজর জেনারেল অঞ্জু মানচান্দার লেখা আত্ম-জীবনী

Maj Gen Anju Manchanda's poignant memoir 'Bold'

সেনা থেকে অবসর নেওয়ার পর ২০০৪ সালে দিল্লি থেকে বেঙ্গালুরুতে মেয়ের কাছে থাকতে শুরু করেন Mr and Mrs Manchanda। ২০১৪ সালের ২০ ডিসেম্বর প্রয়াত হন অঞ্জু মানচান্দা। তাঁর আগে নিজের জীবন কাহিনী লিখতে শুরু করেছিলেন তিনি। তাঁর মৃত্যুর পর সেই কাহিনী শেষ করেন এন কে মানচান্দা এবং তাঁদের মেয়ে। আত্ম-কাহিনীর নাম 'Bold'।   

8/8

Salute to the Kargil Power Couple

'Power Couple'-কে কুর্নিশ!

সাক্ষাতের প্রথম দিন যে শপথ নিয়েছিলেন মানচান্দা দম্পতি, শেষ দিন পর্যন্ত তা বজায় রেখেছিলেন। সংসার হোক বা যুদ্ধক্ষেত্র, পরস্পরের হাত ধরে হেঁটেছিলেন। কার্গিল বিজয় দিবসের (Kargil Vijay Diwas) মুহূর্তে এই 'Power Couple'-কে আমাদের কুর্নিশ!