Skin Care After Sindoor Khela: দশমীতে সিঁদুর খেলায় মাতছেন! ত্বকের ক্ষতি ডেকে আনছেন না তো?

সিঁদুর খেলা অনেক আনন্দের হলেও এতে ত্বকের ক্ষতি হওয়ার ঝুঁকি আছে। সিঁদুর খেলার পর ত্বকের যত্ন কীভাবে নেবেন জেনে নিন।

Oct 13, 2024, 13:22 PM IST
1/6

সিঁদুর খেলা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দশমী মানেই যেমন দেবী দুর্গা চলে যাওয়ার বিষাদ। তেমনই দুর্গা শেষ বিদায় জানাতে বাঙালিরা মেতে ওঠে সিঁদুর খেলাতেই। সাধারণত এই রীতি বাড়ির বউয়েরা পালন করে থাকে।

2/6

সিঁদুর খেলা

সিঁদুর খেলা অনেক আনন্দের হলেও এতে ত্বকের ক্ষতি হওয়ার ঝুঁকি আছে। সিঁদুরে থাকে কৃত্তিম রং, সীসা এবং মারকিউরি সালফাইট-সহ একাধিক ক্ষতিকর রাসায়নিক উপাদান।   

3/6

সিঁদুর খেলার পর ত্বকের যত্ন

এসব উপাদান মিশ্রিত সিঁদুর ত্বকে লাগলে অ্যালার্জি, ব়্যাশ ইত্যাদি হতে পারে। এমনকি মুখ ফুলেও যেতে পারে। আবার জ্বালাও অনুভব করতে পারেন। সিঁদুর খেলার পর ত্বকের যত্ন কীভাবে নেবেন জেনে নিন।

4/6

সিঁদুর খেলার পর ত্বকের যত্ন

শুরুতেই মুখ ধুয়ে না ফেলে আগে সিঁদুরের গুঁড়ো মুখ থেকে ঝেড়ে ফেলুন। এরপর ক্লিনজিং করে নিতে পারেন। এজন্য অয়েল বেসড ক্লিনজার দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে।  

5/6

সিঁদুর খেলার পর ত্বকের যত্ন

তবে সিঁদুর তোলার জন্য মুখে খুব জোরে জোরে স্ক্রাব করা একেবারেই উচিত নয়। এতে ত্বকের ক্ষতি হতে পারে। হালকা অয়েল বেসড ক্লিনজার লাগিয়ে নেওয়া খুবই উপকারী। তারপর ওয়াটার বেসড ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন। এবং পরিষ্কার জল দিয়ে মুখ পরিষ্কার করে ফেলুন। 

6/6

সিঁদুর খেলার পর ত্বকের যত্ন

মুখ ধোয়ার পরে মুখে টোনার লাগিয়ে নিতে পারেন। এতে ত্বকের শুষ্কতা দূর হয়ে যাবে। টোনিং করা হয়ে গেলে অ্যালোভেরা জেল লাগিয়ে নিন। সবশেষে ত্বক ময়েশ্চরাইজ করুন। এজন্য মুখের ত্বকে পুরু করে মায়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। যাতে ত্বক পুরোপুরি সতেজতা ফিরে পায়।