কলকাতা থেকে শিলিগুড়ি পৌঁছতে ১১ নয়, লাগবে ৭ ঘণ্টা, এই পরিকল্পনা রেলের

Dec 08, 2018, 23:40 PM IST
1/9

শিয়ালদহ থেকে শিলিগুড়ি যেতে সময় লাগে প্রায় ১১ ঘণ্টা। এবার সেই সময় কমে হচ্ছে ৭ ঘণ্টা। ভারতীয় রেলের পরিকল্পনা খেটে গেলে ২০২১ সালের আগেই তা বাস্তবায়ন হতে চলেছে।  

2/9

২০২১ সালের মধ্যে শিলিগুড়ি-শিয়ালদহ রুটে বাংলাদেশের মধ্যে দিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে ভারতীয় রেল। এই রেললাইনে ১৯৬৫ সালের আগে ট্রেন চলাচল করত।  

3/9

আপাতত মালগাড়ি যাওয়া নিয়ে পরিকল্পনা করা হয়েছে, তবে যাত্রিবাহী ট্রেন চলাচলের কথাও উড়িয়ে দেয়নি রেল কর্তৃপক্ষ। ২০২১ সালের মধ্যে এই রুট চালু হলে শিয়ালদহ থেকে শিলিগুড়ি পৌঁছতে সময় লাগবে মাত্র ৭ ঘণ্টা।

4/9

রেলের মতে, বর্তমানে শিয়ালদহ-শিলিগুড়ি রুট ঘুরে যেতে মোট দূরত্ব ৫৭৩ কিলোমিটার। বাংলাদেশের মধ্যে দিয়ে শিলিগুড়ি পৌঁছলে সেই রুট প্রায় ২০০ কিলোমিটার কমে যাবে বলে রেলসূত্রে খবর। 

5/9

জানা গিয়েছে, বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে ঢুকবে ট্রেন। চিলাহাটি-হলদিবাড়ি দিয়ে উত্তরবঙ্গে ঢুকবে সেটি। বাংলাদেশের চিলাহাটি, তোরণবাড়ি, দোমার, দর্শনার উপর দিয়ে যাবে ট্রেনটি। 

6/9

ইতিমধ্যেই পরিকাঠামোর জন্য ১১ কোটি টাকা অনুমোদন করেছে রেল। এর আগে হলদিবাড়ির পরিকাঠামোর জন্য দেওয়া হয়েছিল ৩১ কোটি। বাংলাদেশ সরকারও ৮০.১৭ কোটি টাকা পরিকাঠামোর জন্য অনুমোদন দিয়েছে। এর মধ্যে রয়েছে ৭.৫ কিলোমিটার রেললাইন পাতার কাজও। 

7/9

নিউ জলপাইগুড়ির এডিআরএম প্রতীম রায় জানিয়েছেন, ২০২১ সালের মধ্যে কাজ শেষ হওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে।  

8/9

হলদিবাড়ির স্টেশন মাস্টার জানিয়েছেন, ৩.০৫ কিলোমিটার রেল লাইন পাততে হবে। ইতিমধ্যে ৩ কিলোমিটার কাজ সম্পূর্ণ। দুটি ৫৬০ মিটারের প্ল্যাটফর্মও তৈরি। আগে ৬০ কিলোগ্রাম বহনক্ষমতার রেললাইন ছিল। সেটি বদলে ৯০ কিলোগ্রামের বহনক্ষমতার ট্র্যাক বসানো হয়েছে।   

9/9

বলে রাখি, ১৯৬৫ সাল থেকে বন্ধ রয়েছে এই রুট। তার আগে তত্কালীন পূর্ব পাকিস্তানের মধ্যে দিয়ে ভারতে ট্রেন চলাচল করত। কিন্তু ১৯৬৫ সালে ভারত-পাক যুদ্ধের পর রুটটি বন্ধ হয়ে যায়। ২০১১ সালে ভারতের সঙ্গে চুক্তিবদ্ধ হন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।