বাসনা জেগেছে মনে, সঙ্গিনীর সাড়াশব্দ না পেয়ে ক্যামেরা ভাঙল ড্রাগন

Jan 22, 2020, 20:51 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: বন্যপ্রাণ ফটোগ্রাফিতে ক্যামেরা ভাঙা অত্যন্ত স্বাভাবিক ঘটনা। কখন যে প্রাণীরা তেড়ে আসে, তার ঠিক নেই। লুকিয়ে কোমোডো ড্রাগনের ছবি তুলতে গিয়ে তেমনই অভিজ্ঞতা হল বিবিসি-র।      

2/5

দ্য সান পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, কোমোডো ড্রাগনের ছবি তুলছিলেন বিবিসি-র ক্যামেরামানরা। খুব কাছ থেকে পর্যবেক্ষণের জন্য নকল শুয়োর ও মহিলা কোমোডোর গায়ে লাগানো হয়েছিল গোপন ক্যামেরা।

3/5

মহিলা কোমোডো ড্রাগনকে দেখে এগিয়ে আসে পুরুষ ড্রাগনটি। কিন্তু সঙ্গীনি তো সাড়াই দিচ্ছে না। তার তো কোনও নড়ন-চড়ন নেই। কিন্তু চেষ্টা ছাড়েনি পুরুষ কোমোডো ড্রাগন। পুতুলটির গায়ে আঁচড়ও কাটে সে। কিন্তু সাড়াশব্দ না পেয়ে সে হামলা করে নকল কোমোডো ড্রাগনকে। ভেঙেচুরে যায় ক্যামেরা। পাশের নকল শুয়োরটিকেও রেয়াত দেয়নি সে।   

4/5

এক্সিকিউটিভ প্রোডিউসার জন ডাওনার বলেন,''নকল ড্রাগনের থেকে সাড়া না পাওয়ায় পুরুষটি রেগে গিয়েছিল। কিন্তু তখন তাকে সামলাতে যাওয়াটা ঠিক নয়। আপনি শুধু আশা করতে পারেন, পুরুষটি বুঝতে পারবে, তারপর ধীরে ধীরে চলে যাবে।''

5/5

তিনি আরও বলেন,''সঙ্গমের সময় তারা মানুষের মতো শব্দ করে। এটা ড্রাগনদের প্রজননের সময়। ওরা ঠিক ডায়নোসরের মতো। যন্ত্রপাতিগুলো ভেঙে গুঁড়িয়ে দিয়েছে।''