Cyclone Dana: ঠিক কতটা ভয়ংকর হতে চলেছে ডানা? কোথায় কোথায় সব চেয়ে বেশি ক্ষয়ক্ষতি ঘটতে চলেছে?

Latest Updates on Cyclone Dana by IMD: আজ সকালে উত্তর-পশ্চিমে ঘনীভূত হয়েছে সাইক্লোন। পারাদ্বীপের দিক থেকে ৪৯০ কিলোমিটার দূরে আছে। ধামরা থেকে ৫২০ কিমি দূরে। ভিতরকণিকা ও ধামরায় ল্যান্ডফল।

| Oct 23, 2024, 15:56 PM IST

রাজীব চক্রবর্তী: আজ সকালে উত্তর-পশ্চিমে ঘনীভূত হয়েছে সাইক্লোন। পারাদ্বীপের দিক থেকে ৪৯০ কিলোমিটার দূরে আছে। ধামরা থেকে ৫২০ কিমি দূরে আছে। সাগর দ্বীপ থেকে ৫৭০ কিমি দূরে আছে। আজ মধ্যরাত থেকে কাল সকালের মধ্যে এর এগিয়ে আসার গতিবেগ আরও বাড়বে। ভিতরকণিকা ও ধামরায় ল্যান্ডফল। ভারতীয় মৌসম ভবনের তরফে মৃত্যুঞ্জয় মহাপাত্র এই তথ্য দিলেন। সঙ্গে দিলেন আরও জরুরি কিছু আপডেট।

1/6

ঘণ্টায় ১২০

 পুরী, সাগরদ্বীপের মধ্যে ভিতরকণিকা, ধামরা পোর্ট এলাকায় ল্যান্ডফল হতে পারে। তখন ঝড়ের গতিবেগ ১২০ কিমি প্রতি ঘণ্টা হতে পারে।

2/6

টাইডাল ওয়েভ

পশ্চিমবঙ্গের সমুদ্রতীরবর্তী জেলা হাওড়া, হুগলিতে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা আছে।  ওড়িশার কয়েকটি জেলা-সহ পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় টাইডাল ওয়েভের আশঙ্কা রয়েছে।

3/6

সবচেয়ে ক্ষতি

সাইক্লোন যখন আসবে তখন হাওড়া, হুগলিতে বাতাসের গতিবেগ ৭০ কিমি থেকে ৭৫ কিমি হতে পারে। পূর্ব মেদিনীপুরে ক্ষয়ক্ষতির সম্ভাবনা বেশি।

4/6

আমফান নয়, ইয়াস

আবহাওয়া অফিস বলছে, আমফানের থেকে দুর্বল এই সাইক্লোন। আমফানের গতিবেগ ছিল ঘণ্টায় ১৬০ কিমি। বরং ইয়াসের সঙ্গে ডানার গতিবেগের মিল আছে।

5/6

ঝড়ের মুখে কুটো

জানা গিয়েছে, এই ঝড়ের সবচেয়ে বেশি প্রভাব পড়তে পারে কেন্দাপাড়া, জগৎসিংপুর, ভদ্রক ও পূর্ব মেদিনীপুরে। এর পর থাকছে পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা। 

6/6

কতটা ভয়ংকর?

তবে, আবহাওয়া অফিস পরিষ্কার করে দিয়েছে, আমফানের তুলনায় দুর্বল হলেও যশের থেকে বরং শক্তিশালীই হতে পারে ডানা।