Kidney : অনন্য পাতি লেবু, কিডনির রোগও কাবু!

Aug 29, 2022, 18:25 PM IST
1/7

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিখ্যাত একজন ডাক্তার প্রেসক্রিপশনে লিখেছিলেন, 'খাবারকে আপনার ওষুধ এবং ওষুধকে আপনার খাবার বানিয়ে ফেলুন'। বলা হয়, পৃথিবীর সর্বশ্রেষ্ঠ প্রেসক্রিপশন এটাই। আমাদের বাজারে,রান্নাঘরে সাধারণ কিছু খাবার ঘুরে বেড়ায় যা আমাদের স্বাস্থ্যের জন্য ভীষণই উপকারী। কিন্তু তা কি আমরা জানি? যেমন লেবু। ছোট্ট একটি লেবু যা আপনার কিডনিকে চিরকালের জন্য ভালো রাখতে পারে।

2/7

কিডনির ক্ষয় প্রতিরোধ করে

কিডনি রক্ত থেকে টক্সিন ও বর্জ্য পদার্থ অপসারণে সাহায্য করে। এর পাশাপাশি কিডনি রক্তচাপ নিয়ন্ত্রণ করে ও দেহে ইউরিক অ্যাসিডের মাত্রা বজায় রাখে। নিয়মিত লেবু জল খেলে কিডনি ভালো থাকে।

3/7

ক্রিয়েটিনিনের মাত্রা কমায়

ক্রিয়েটিনিন একপ্রকার রাসায়নিক বর্জ্য। একজন সুস্থ মহিলার ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স প্রতি মিনিটে ৮৮-১২৮ মিলি লিটার এবং একজন সুস্থ পুরুষের জন্য প্রতি মিনিটে ৯৭-১৩৭ মিলি লিটার ধরা হয়। এই ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স কিডনির আকার, বয়স ও অবস্থার উপর নির্ভর করে। কিডনির কার্যকারিতা কমলে শরীরে ক্রিয়েটিনিনের মাত্রা বৃদ্ধি পায়। নিয়মিত লেবুর রস খেলে শরীরে ক্রিয়েটিনিনের মাত্রা কমে যায়।

4/7

কিডনির পাথর দূর করে

বিশেষজ্ঞদের মতে, লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড ক্যালশিয়ামজাত পাথর তৈরি হতে দেয় না। এছাড়াও বড় বড় আকারের পাথরগুলিকে এই সাইট্রিক অ্যাসিড ছোট ছোট টুকরোতে ভেঙ্গে দিতে পারে। ফলে সেই টুকরোগুলি সরু মূত্রনালি দিয়ে বেড়িয়ে যেতে পারে।

5/7

অতিরিক্ত লেবু জল পান ক্ষতিকারক

অতিরিক্ত কোন কিছুই ভালো না। তেমনই অতিরিক্ত লেবুর রস পান করাও শরীরের জন্য ভালো না, বিশেষ করে কারোর যদি কিডনিতে সমস্যা থাকে অতিরিক্ত লেবুজল পান তাঁর জন্য ক্ষতিকর। অতিরিক্ত লেবু জল পান করলে বমি বমি ভাব এমনকি ডায়রিয়াও হতে পারে।

6/7

লেবু জল বা লেমোনেড পান করার সঠিক সময়

লেবুর জল যখন খুশি খাওয়া যায়। কিন্তু বিশেষজ্ঞদের মতে সকালবেলা খালি পেটে লেবুর জল খেলে সবথেকে ভালো ফলাফল পাওয়া যায়।

7/7

ডাক্তারের পরামর্শ জরুরি

কিডনিতে সমস্যা না থাকলে নিয়মিত লেবুজল পানে কোন সমস্যা হয় না। কিন্তু কিডনির সমস্যা থাকলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী লেবুজল পান করা উচিত।