Dementia: জানেন কি? এই অভ্যেসগুলো আপনাকে ডিমেনশিয়ার দিকে ঠেলে দিচ্ছে!

ডিমেনশিয়ায় আক্রান্ত হলে মস্তিষ্কের অনেক টিস্যু নষ্ট হয়ে যায়। এই রোগে আক্রান্ত ব্যক্তি মূলত স্মৃতিশক্তি হারিয়ে যেতে শুরু করে। আমাদের প্রতিদিনের কার্যকলাপের মধ্যে এমন কিছু অভ্যাস আছে, যা এই রোগ বৃদ্ধির ঝুঁকিকে বাড়িয়ে তোলে।  

Jan 25, 2024, 16:42 PM IST
1/7

জেনেটিকস

জেনেটিকস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডিমেনশিয়ার ঝুঁকি জেনেটিকগত হতে পারে। আবার পূর্বে পরিবারের মধ্যে কেউ যদি এই রোগের শিকার থেকে থাকে, তবে বর্তমান প্রজন্ম কেউ প্রভাবিত হতে পারে। বিশেষ করে তার যদি ডিমেনশিয়ার প্রথম থেকেই থেকে থাকে।   

2/7

শারীরিক অক্ষমতা

শারীরিক অক্ষমতা

নিয়মিত পর্যাপ্ত ব্যায়াম না করা ডিমেনশিয়া এবং অন্যান্য অসুস্থতার ঝুঁকি বাড়ায়। মনে করা হয় যে প্রতিদিন ব্যায়াম করা রক্ত প্রবাহকে বৃদ্ধি করে। এবং কার্ডিওভাসকুলার অসুস্থতার ঝুঁকি কমিয়ে মস্তিষ্ককে সুস্থ রাখতে সাহায্য করে।  

3/7

ডায়েট

ডায়েট

ডিমেনশিয়ার বাড়ার ঝুঁকি অস্বাস্থ্যকর খাওয়ার ধরণ, যেমন কোলেস্টেরল, স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাট এবং মিষ্টির খাওয়ার ফলে হতে পারে। এই রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য  ফল, শাকসবজি, শস্যজাতীয় খাবার এবং ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের মত খাবার খেতে হবে। যা মস্তিষ্কের ভাল রাখবে।  

4/7

মদ্যপান

মদ্যপান

ডিমেনশিয়ায় আক্রান্ত ব্যক্তি যদি মদ্যপান করে, তাহলে সেক্ষেত্রে রোগ বৃদ্ধি ঝুঁকি হতে পারে।  

5/7

স্লিপ ডিসঅর্ডার

স্লিপ ডিসঅর্ডার

ঘুমের মধ্যে যদি ব্যাঘাত তৈরি হয়, সেক্ষেত্রে অনেক রোগের সৃষ্টি হয়। যেমন- স্লিপ অ্যাপনিয়া বা ইনসোমনিয়া। তাই পর্যাপ্ত ঘুমোলে ব্রেনের ফাংশনকে ভাল থাকে এবং ডিমেনশিয়া বৃদ্ধির আশঙ্কা কমে।   

6/7

ধূমপান

ধূমপান

ধূমপান এবং ডিমনেশিয়া বৃদ্ধির মধ্যে একটি সংযোগ আছে। তামাকে বিষাক্ত যৌগ থাকে যা রক্তনালীর ক্ষতির কারণ হতে পারে এবং এমন ব্যাধিগুলির ঝুঁকি বাড়াতে পারে যা এই রোগকে বাড়িয়ে তোলে।  

7/7

সামাজিক জীবন থেকে দূরে থাকা

সামাজিক জীবন থেকে দূরে থাকা

সমাজের আচার অনুষ্ঠান এবং মেলামেশা বন্ধ করে দিলে ডিমনেশিয়ার ঝুঁকি বাড়তে থাকে। তাই আক্রান্ত ব্যক্তিদের সামাজিক জীবন বজায় রাখতে হবে। মানসিকভাবে সামাজিক কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার চেষ্টা করতে হবে।