দেশে পেঁয়াজের যোগানের সঙ্কট দূর করতে সংরক্ষণের অভিনব উদ্যোগ Tata Steel-এর!

| Jul 30, 2020, 17:25 PM IST
1/5

বিগত কয়েক বছরে বার বার বাজারে পেঁয়াজের যোগানে সঙ্কট দেখা দিয়েছে। যোগানের অভাবে বার বার অগ্নিমূল্য হয়েছে পেঁয়াজ। দেশে ২০০ টাকা প্রতি কেজিতেও বিক্রি হয়েছে এই সবজিটি। দেশে পেঁয়াজের যোগানের সঙ্কট দূর করতে এটি সংরক্ষণে অভিনব উদ্যোগ নিল Tata Steel।

2/5

সংরক্ষণের একাধিক আধুনিক ব্যবস্থাযুক্ত বিশাল মাপের ‘স্মার্ট ওয়্যারহাউস’ বা উন্নত মানের গুদামঘর ‘Agronest’ লঞ্চ করল Tata Steel। পেঁয়াজের পচন বর্তমানে অন্যান্য হিমঘরের তুলনায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব হবে বলে দাবি সংস্থার।

3/5

সংস্থার দাবি, বর্তমানে বেশির ভাগ হিমঘরের নকশা বা সংরক্ষণের পদ্ধতি বিজ্ঞানসম্মত নয়। সংরক্ষণের জন্য ব্যবহৃত উপাদান বা ব্যবস্থাও নিম্ন মানের। ফলে প্রতি বছরই পেঁয়াজের মোট উৎপাদনের প্রায় ৪০ শতাংশই নষ্ট হয়ে যায়। দেশের কৃষকদের এই বিপুল লোকসানের হাত থেকে বাঁচাতেই Tata Steel-এর এই বিশেষ উদ্যোগ।

4/5

এই ‘স্মার্ট ওয়্যারহাউস’ Agronest সম্পর্কে টাটা স্টিলের সার্ভিসেস অ্যান্ড সলিউশনস-এর প্রধান পি আনন্দ বলেন, “আমরা দৃঢ় ভাবে বিশ্বাস করি যে, কৃষি ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জন করা ভারতকে আত্মনির্ভর করার জন্য অন্তন্ত গুরুত্বপূর্ণ। সেই লক্ষ্যে আমরা আমাদের উদ্ভাবনী উদ্যোগের সাহায্যে কৃষি ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সমাধানে দায়বদ্ধ।”

5/5

সংস্থার দাবি, তাঁদের ‘স্মার্ট ওয়্যারহাউস’ Agronest বিজ্ঞানসম্মত পদ্ধতি মেনে হাওয়া-বাতাস খেলার যথাযথ ব্যবস্থা রাখা হয়েছে। গুদামজাত পন্যের সংরক্ষণে এর তাপমাত্রা বা আর্দ্রতার বিষয়টিও গুরুত্ব দিয়ে দেখা হয়েছে। পেঁয়াজের পচন রুখতে একাধিক আধুনিক ব্যবস্থা রয়েছে এই ‘স্মার্ট ওয়্যারহাউস’-এ।