সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে ঘণ্টায় কতবার নাকে-মুখে হাত দিচ্ছি আমরা? জানাল সমীক্ষা

| Jul 29, 2020, 20:09 PM IST
1/5

করোনা সংক্রমণ থেকে বাঁচতে বার বার নাকে-মুখে হাত দিতে বারন করছেন চিকিত্সকরা। তা সত্ত্বেও ঘণ্টায় কতবার অন্যমনস্কতায় নাকে-মুখে হাত চলে যাচ্ছে জানেন? জানলে চমকে উঠবেন হয়তো!

2/5

সম্প্রতি অস্ট্রেলিয়ার একদল গবেষক এ নিয়ে একটি সমীক্ষা করে দেখেছেন। সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ডাক্তারি পড়ুয়ারা প্রতি ঘণ্টায় ২৩ বার স্পর্শ করেন নিজের মুখ। অন্যদিকে অফিসে কর্মরতাদের ক্ষেত্রেও দেখা গিয়েছে, কমপক্ষে তিন ঘণ্টা কাজ করছেন, এমন ব্যক্তিরা প্রতি ঘণ্টায় গড়ে ১৬ বার করে নিজেদের মুখে হাত দিচ্ছেন।

3/5

একই ভাবে ২০১৪ সালের একটি গবেষণা বলছেন, শরীরস্বাস্থ্য সম্পর্কে যথেষ্ট সচেতন চিকিৎসকরাও প্রতি দু’ঘণ্টায় অন্তত ১৯ বার করে নিজের মুখে হাত দেন অভ্যাস বসত। বার বার হাত ধোয়া বা স্যানিটাইজ করা সম্ভব নয়। ফলে অসাবধানতা বসত বার বার চোখে, মুখে হাত দেওয়ায় বেড়ে যায় সংক্রমণের ঝুঁকি!

4/5

5/5

করোনা (Corvid-19) মহামারীর জেরে সারা দেশ জুড়ে চলছে লকডাউন সরকারও বারবার শোনাচ্ছে সতর্কতামূলক বার্তা। এই সময় একটু সচেতনতাই যুদ্ধ জয়ের অন্যতম উপায়। বার বার মুখে হাত দেওয়া থেকে বিরত থাকলে ভাইরাস সংক্রামিত হওয়ার সম্ভাবনা অনেকটাই কম এও জানাচ্ছেন বিশেষজ্ঞরা।