অল্প স্বল্প মদ খেলে হার্ট অ্যাটাক থেকে মৃত্যুর ঝুঁকি কমবে, বলছে গবেষেণা

সুস্থ হৃদযন্ত্রের জন্য পুরুষদের ক্ষেত্রে ২ পেগ ও মহিলাদের ক্ষেত্রে ১ পেগ।

Jul 27, 2021, 16:07 PM IST

নিজস্ব প্রতিবেদন: হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকে রেহাই পাবেন, যদি আপনি মাঝের মধ্যে অল্প বিস্তর অ্যালকহল খেয়ে থাকেন। এমনটাই জানাচ্ছে বিএমসি মেডিক্যাল জার্নাল। 

1/5

মদ খেলে ঝুঁকি কম ৫০%?

50% reduction in risk compared with non-drinkers

পরীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা  একদমই ছুঁয়ে দেখেন না মদ, তাঁদের থেকে ৫০ শতাংশ ঝুঁকি কম, যাঁরা প্রত্যেকদিন ৬ গ্রাম অ্যালকহল খেয়ে থাাকেন।

2/5

সবটাই মানুষের স্বাস্থ্যের উপর নির্ভর

 grams per day had a 27% lower risk of death from heart attack

যাঁরা প্রত্যেকদিন ৮ গ্রাম মদ্যপান করে থাকেন, তাঁদের ক্ষেত্রে হার্ট অ্যাটাক হলে ২৭% মৃত্যু হওয়ার ঝুঁকি থাকে না।  যাঁরা ৭ গ্রাম করে প্রত্যেকদিন অ্যালকহল খান তাদের ঝুঁকি ২১% কম। তবে এই পরিসংখ্যান যাঁরা মদ্যপান করেন না তাঁদের তুলনায়, সবটাই মানুষের স্বাস্থ্যের উপর নির্ভর করেছে এটি একটি গড় হিসাব।  

3/5

কখন ঝুঁকি বাড়তে থাকবে?

 up to an average of 15 grams of alcohol daily, were linked with smaller reductions in risk

কিন্তু যদি প্রত্যেকদিন ১৫ গ্রামের ঊর্ধ্বে পৌঁছে যায় অ্যালকহল খাওয়ার পরিমাণ সেক্ষেত্রে ঝুঁকি ক্রমশ বাড়তে থাকবে।  বিশেষজ্ঞ Chengyi Ding-র কথায়, "আমাদের অনুসন্ধানে দেখা গেছে যে অতিরিক্ত হার্ট অ্যাটাক, স্ট্রোক  প্রতিরোধের জন্য সিভিডি (কার্ডিওভাসকুলার ডিজিজ )যুক্ত ব্যক্তিদের মদ্যপান বন্ধ করার প্রয়োজন নেই, তবে তারা তাঁদের সাপ্তাহিক অ্যালকহল গ্রহণ কমানোর জন্য ভাবনাচিন্তা করতে পারেন,"

4/5

 higher alcohol consumption, up to 62 grams per day

তাঁর কথায়,  হৃদরোগে আক্রান্ত ৪৮,০০০ এরও বেশি রোগীদের মূল্যায়ন করে দেখা গিয়েছে প্রতিদিন ৬২ গ্রাম অবধি, অ্যালকোহল  খেয়ে থাকেন তাঁদের ক্ষেত্রে বার বার হার্ট অ্যাটাক বা সেখান থেকে মৃত্যুর ঝুঁকি থাকছে। কিন্তু এই পরিসংখ্যান যাঁরা মদ একেবারেই খান না তাঁদের সমান। 

5/5

ডাক্তারের পরামর্শ নিন

American Heart Association's guideline

American Heart Association's guideline মোতাবেক সুস্থ হৃদযন্ত্রের জন্য পুরুষদের ক্ষেত্রে ২ পেগ ও মহিলাদের ক্ষেত্রে ১ পেগ। কিন্তু আপনার শরীরে যদি অন্যকোনও রোগ থাকে তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে নিন।