Dry Days in Festive Months | Durga Puja Special: উৎসব-সিজনে টানা ড্রাই ডে! সুরাপানে মৌতাত মহেশ্বর হওয়ার পথে বড় বাধা সুরারসিকদের...

Dry Days in Festive Months: এমন পুজোর আবহ, এর মধ্যে যদি পুজোর ছুটির অবসরে বন্ধুদের সঙ্গে সুরাপাত্র নিয়ে বসা যায়, তার চেয়ে ভালো আর কী হতে পারে সুরারসিকদের জন্য! তবে তার আগে মদের দাম জেনে নিন। কারণ সুরামূল্য নিয়ে মিশ্র প্রতিক্রিয়া।

| Oct 02, 2024, 15:48 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুজোর আবহে সুরাপাত্র নিয়ে বন্ধুবর্গের সঙ্গে যদি আনন্দ-আসরে বসা না যায়, তাহলে অনেকের কাছেই পুজোর মৌতাত মাটি হয়ে যায়। এবারও কি তেমন ঘটতে চলেছে? কেননা, জানা গিয়েছে, উৎসবের সিজনে বন্ধ থাকবে মদের দোকান। কবে কবে? জেনে নিন। 

1/7

ভারত জুড়ে উৎসব

অক্টোবর-নভেম্বর জুড়ে ভারত জুড়ে উৎসবের সিজন। বাংলায় যেমন দুর্গাপুজো তেমনই বাংলা-ব্যতিরেকে বাকি ভারতে এই সময়টা কিছু-না-কিছু অনুষ্ঠান-পরব লেগেই থাকে।  

2/7

সুরাপান

আর ইদানীংকার জীবনযাপনে যে কোনও আনন্দ-উদযাপনের সঙ্গে মদ্যপান একটা বিশেষ অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। 

3/7

ক্ষণিকের আয়োজন

কিন্তু ক'টা লোকের বাড়িতে আর সেলারের ব্যবস্থা থাকে? অনেকেই তো আড্ডার আসরে মদের বোতল কিনে নিয়ে ঢোকেন। এক বৈঠকেই তার উপভোগ। ফুরিয়ে গেলে আবার কিনতে যেতে হয়। স্টকের কোনও ব্যাপারই থাকে না! 

4/7

সুরা-প্রস্তুতি

কিন্তু কেনবার দিনে,  কেনবার ক্ষণেই যদি মদ না মেলে? 'না মেলে', মানে, যদি কিনতে না পারা যায়? কী হবে? ড্রাই ডে ঘোষিত হলে তো মদের দোকান বন্ধ থাকবে, কিনতে পারা সম্ভব হবে না মদ। তাই সেসব ক্ষেত্রে আগে থেকে তুলে রাখা ছাড়া গত্যন্তর নেই।  

5/7

টানা ছ'দিন বন্ধ

জানা গিয়েছে, এই অক্টোবর এবং পরের মাস নভেম্বর জুড়ে টানা ছ'দিন মদের দোকান বন্ধ থাকবে। গত ১৯ সেপ্টেম্বর এক্সাইজ ডিপার্টমেন্ট একটি অর্ডার পাস করেছে,যাতে এই দিনগুলিতে কেন মদের দোকান বন্ধ থাকছে, তা বলা হয়েছে। 

6/7

কবে কবে বন্ধ

কারণ থাক, আপাতত, জেনে নেওয়া যাক, কবে কবে বন্ধ মদের দোকান। আজ, ২ অক্টোবর গান্ধী জয়ন্তী, তাই ড্রাই ডে। এ ছাড়াও মদের দোকান বন্ধ আগামী ১২ অক্টোবর (বিজয়া দশমী), ১৭ অক্টোবর (মহর্ষি বাল্মীকি জয়ন্তী), ৩১ অক্টোবর (দিওয়ালি), ১৫ নভেম্বর (গুরু নানক জয়ন্তী), এবং ২৪ নভেম্বর (গুরু তেগ বাহাদুর শাহীদি দিবস)।  

7/7

রাজধানীতে

তবে এই বিধিনিষেধ মূলত রাজধানী দিল্লির জন্যই। রাজধানী দিল্লিতে এই ছ'দিন টানা বন্ধ থাকবে মদের দোকান।