সংক্রমণের মাত্রা অনুযায়ী এবার রেড-অরেঞ্জ-গ্রিন জোনে ভাগ করে নজরদারি রাজ্যে

Apr 27, 2020, 20:23 PM IST
1/6

1

1

গোটা দেশে লকডাউনের দ্বিতীয় পর্যায় শেষ হচ্ছে ৩ মে। কিন্তু সোমবার প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠকে সেরকম কোনও আভাস পাওয়া গেল না। বরং লকডাউনের মেয়াদ বাড়তে পারে। সেক্ষেত্রে সংক্রমণের মাত্রা দেখে কোনও ব্যবস্থা নিতে পারে কেন্দ্র।

2/6

2

2

এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, প্রধানমন্ত্রী বক্তব্যে মনে হল লকডাউন চলবে। রাজ্য সরকার ২১ মে পর্যন্ত লকডাউনের পক্ষপাতী। তবে কিছু ক্ষেত্রে ছাড় দিতে হবে।

3/6

3

3

এরকম এক অবস্থায় করোনা সংক্রমণের ওপরে ভিত্তি করে রাজ্যকে তিনটি জোনে ভাগ করেছে রাজ্য সরকার। এগুলি হল রেড জোন, অরেঞ্জ জোন ও গ্রিন জোন। সেইসব জোনের নামও ঘোষণা করে দিল রাজ্য সরকার।

4/6

4

4

রাজ্যের ৪ জেলা রেড জোনের মধ্যে পড়েছে। এগুলি হল কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া ও পূর্ব মেদিনীপুর। মুখ্যমন্ত্রী মন্তব্য, কোন এলাকা রেড জোনের মধ্যে পড়ছে তা সাধারণ মানুষ জানলে আরও সতর্ক হতে পারবেন। এই এলাকার কেউ বাড়ির বাইরে বের হতে পারবেন না।

5/6

5

5

অরেঞ্জ জোনের মধ্যে রাখা হয়েছে ১১ জেলাকে। এগুলি হল, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, কালিম্পং, নদিয়া, জলপাইগুড়ি, দার্জিলিং, মুর্শিদাবাদ, মালদা।

6/6

6

6

গ্রিন জোনের মধ্যে রাখা হয়েছে ৮ জেলাকে। এগুলি হল আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম। মুখ্যমন্ত্রী বলেন, ২১ দিন যেসব এলাকা কোনও সংক্রমণ হয়নি সেগুলিকে গ্রিন জোনের মধ্যে রাখা হচ্ছে।