পান-মুড়িতে ভোট গুনতি, 'উলটপুরাণ'-এর ঝাড়গ্রামে তৃণমূলের পথেই হাঁটল বিজেপি

May 12, 2019, 17:38 PM IST
1/6

মৌমিতা চক্রবর্তী: একসময় যা ছিল তৃণমূলের কৌশল, আজ তা-ই বিজেপির। কে কাকে ভোট দিল? কটা ভোট পড়ল? ভোট গুনতিতে তৃণমূলের পথেই হাঁটল বিজেপি।

2/6

ভোট দিয়ে রাঙা ঠোঁটে বাড়ি ফিরুন। কিংবা একটি ভোট, একটি পান।  এমনই স্লোগানই ঝাড়গ্রামের বিরিহান্ডি গ্রামে  বাতাসে ভাসছে। আর এই স্লোগানের মধ্যেই লুকিয়ে আছে ভোট গোনার কৌশল।

3/6

রাস্তার রাশেই চাদর বিছিয়ে বসেছেন সবুজ শিবিরের কর্মীরা।  উল্টোদিকে গেরুয়া শিবিরও চাদর বিছিয়ে পানের পসরা নিয়ে তৈরি।  দু দলের কর্মীরাই চুন-সুপারি,দক্তা দিয়ে পান সাজতে ব্যস্ত। স্টক থেকে কটি পান খরচ হল তা দেখেই তাদের দিকে কটি ভোট পড়ল তার হিসেব রাখছেন দুই দলের কর্মীরা।  

4/6

কোথাও আবার পানের বদলে রয়েছে মুড়ি চানাচুরের প্যাকেট। বিজেপির ক‍্যাম্প থেকে হাসি মুখে পান মুড়ির প‍্যাকেট নেওয়া মানেই গেরুয়া সংকেত। ভোটে তাদের পক্ষে।

5/6

রাজ্য়ে রাজনৈতিক পালাবদলের পর জঙ্গলমহলে শান্তি ফিরেছে। জঙ্গলমহলে ব্যাপক হারে উন্নয়ন করা হয়েছে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেলপাহাড়িতে নির্বাচনী প্রচারে এসে 'অভিমানী' মমতা দাবি করেছেন, ক্ষমতায় আসার আগে ও পরে তিনি যতবার জঙ্গলমহলে ছুটে এসেছেন। বিধায়কও ততবার আসেননি।

6/6

বার বারই জঙ্গলমহলকে নিজেদের শক্ত তালুক বলে দাবি করে এসেছে তৃণমূল। কিন্তু সেই জঙ্গলমহলেই এবার যেন উলটপুরাণ। গোপীবল্লভপুর, নয়াগ্রাম জুড়ে এবার বিজেপির কর্মী, সমর্থকরা ভোট করাচ্ছেন অভিনব কায়দায়। তাঁরাই অ্যাডভান্টেজে রয়েছেন বলে দাবি করছেন বিজেপি কর্মী, সমর্থকরা।