গতবার মোদী ঝড়ের ইঙ্গিত অক্ষরে অক্ষরে মিলিয়ে এবার সুনামির আভাস টুডেজ চাণক্যর

May 19, 2019, 22:54 PM IST
1/9

নিজস্ব প্রতিবেদন: ২০১৪ সালে এসেছিল মোদী ঝড়। লন্ডভন্ড হয়েছিল কংগ্রেস। অনেকেই ঝড়ের পূর্বাভাস করতে পারেননি। কিন্তু নিঁখুত আভাস দিয়েছিল টুডেজ চাণক্য। সেই চাণক্যর বুথফেরত সমীক্ষা এবার মোদী সুনামির ইঙ্গিত দিচ্ছে। 

2/9

২০১৪ সালে ঠিক কী ইঙ্গিত দিয়েছিল চাণক্য? তারা আভাস দিয়েছিল, বিজেপি, ২৯১-১৪টি কম-বেশি। কংগ্রেস ৫৭- ৯টি কমবেশি। বাস্তবে বিজেপি পেয়েছিল ২৮২টি আসন। কংগ্রেসের ঝুলিতে গিয়েছিল ৪৪টি। 

3/9

বিজেপি এবার ৩০০টি আসন পার করবে বলে দাবি করেছেন মোদী-শাহ। সেই দাবি সত্যি করে টুডেজ চাণক্যর বুথফেরত সমীক্ষার আভাস, বিজেপি পেতে পারে ৩০০টি আসন। কম-বেশি হতে পারে ১৪টি।   

4/9

ন্যায় প্রকল্পের ঘোষণার পরও কংগ্রেসের হাতে থাকছে পেন্সিল। কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ৫৫টি আসন। কম-বেশি ৯টি।   

5/9

এনডিএ জোটের আসন ৩৫০ ছাড়িয়ে যেতে পারে বলে আভাস চাণক্যর। কমবেশি হতে পারে ১৪টি। 

6/9

ইউপিএ জোটের আসন যেতে পারে ১০০-এ। ৯৫ থেকে ৯টি আসন কম-বেশি। 

7/9

অন্যান্যরা পেতে পারে ৯৭টি আসন। কম-বেশি ১১। 

8/9

কেন এমন মনে করছে চাণক্য? গতবার উত্তরপ্রদেশ থেকে বিজেপি জিতেছিল ৭১টি আসন। এবার তারা ধাক্কা খেতে পারে বলে আশঙ্কা রাজনৈতিক মহলের। কিন্তু চাণক্যর পূর্বাভাস উত্তরপ্রদেশে বিজেপি পেতে পারে ৬৫টি আসন। কমবেশি ৮টি। সেখানে সপা-বসপা-আরএলডি মহাজোট পেতে পারে ১৩টি আসন। কম-বেশি ৬টি। কংগ্রেস ২টি। 

9/9

উত্তরপ্রদেশে তেমন লোকসান হচ্ছে না, কিন্তু বাংলা থেকে আসছে অতিরিক্ত আসন। তৃণমূল পেতে পারে ২৩টি, ৮টি আসন কম-বেশি। বিজেপি ১৮টি আসন পেতে পারে বলে ইঙ্গিত টুডেজ চাণক্যর। ৮টি আসন কমবেশি হতে পারে। কংগ্রেস একটি আসন পেতে পারে। ১টা কম-বেশি হবে।