Low Carb VS Low Fat Diets: ওজন কমাতে নিজেই ডায়েট করছেন? বিশেষজ্ঞের পরামর্শ নিয়েই ডায়েট করুন

Sep 18, 2021, 10:30 AM IST
1/5

ফিট রাখতে ডায়েট একটা বড় ভূমিকা পালন করে

নিজস্ব প্রতিবেদন: স্বাস্থ্য সচেতন হওয়া আধুনিক জীবনযাত্রার একটি বড় অংশ। ছোট থেকে বড় সকলেই কিন্তু স্বাস্থ্য নিয়ে সচেতন, বর্তমানের ব্যস্ততার জীবনে সকলেই কম বেশি চেষ্টা করেন নিজেকে ফিট রাখার। আর ফিট রাখতে ডায়েট একটা বড় ভূমিকা পালন করে।   

2/5

নিয়মিত ডায়েট করার আগে একবার বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নেওয়া উচিত

ডায়েট করা মানেই কিন্তু না খেয়ে থাকা নয় কিংবা শুধুই ওটস খেয়ে থাকা নয়। বিশেষজ্ঞদের মতে ডায়েট মানে সঠিক সময়ে সঠিক পরিমাণ খাবার খাওয়া হল প্রকৃত ডায়েট। ডায়েটে অবশ্যই প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট সবই থাকবে কিন্তু খুবই সীমিত পরিমাণে। বিশেষজ্ঞদের মতে, নিয়ম মেনে খাবার খেলে তবেই কিন্তু দীর্ঘদিন সুস্থ শরীরে থাকা যায়। খাবার এদিক ওদিক হলেই ওজন বাড়ে, হজমের সমস্যা হয়, পেট খারাপ, সুগার বেড়ে যাওয়া এসব লেগেই থাকে। তবে অতিরিক্ত কোনও কিছুই ভাল নয়, ডায়েট নির্ভর করে অনেকটা আপনার জীবনযাত্রার উপরেও। তাই নিয়মিত ডায়েট করার আগে একবার বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নেওয়া উচিত।   

3/5

কিন্তু এই দুটো ডায়েট আসলে কী?

য়েট করার প্রসঙ্গ আসলেই সকলে ভাবেন লো ক্যালোরি ডায়েট করবেন। আবার কেউ লো ফ্যাট ডায়েট। কিন্তু এই দুটো ডায়েট আসলে কী? জানুন গবেষণায় প্রমাণিত, অধিকাংশ মানুষই  Low Fat আর Low Carb ডায়েটের তফাৎ বোঝেন না। এছাড়াও ওজন কমানোর জন্য অনেকেই নিজের মতো করে ডায়েট তৈরি করে নেন। তবে লো ফ্যাট ডায়েট ও লো কার্ব ডায়েট দুটোতেই কিন্তু ওজন কমে। তবে অনেকেই ফ্যাট ও কার্বোহাইড্রেট কিন্তু একেবারেই ডায়েট থেকে বাদ দিয়ে দেন যার ফলে শরীর খারাপ হতে পারে। তাই ডায়েট করার আগে কী ধরনের ডায়েট কীভাবে করবেন তার জন্যে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিন।   

4/5

Low Carb Diet এর মধ্য়ে কী কী রয়েছে জানুন

ডায়েটেশিয়ানজের মতে,  Low Carb Diet এর  মধ্য়ে  যা রয়েছে, জুকিনি, বাঁধাকপি, ব্রকোলি, টমেটো, পালং শাক, অঙ্কুরিত মুগ, ছোলা, চিকেন, মাছ, ডিম, অলিভ অয়েল, বাটার, চিজ, টকদই, আমন্ড, আখরোট, পেঁপে, তরমুজ, ডার্ক চকোলেট।   

5/5

Low Fat Diet এর মধ্য়ে কী কী রয়েছে জানুন

ডায়েটেশিয়ানজের মতে,  Low Fat Diet এর  মধ্য়ে যা যা রয়েছে: ওটস, মুজলি, ভাত, রুটি, সবজি সেদ্ধ, বিভিন্ন ডাল, শুকনো ফল, মাছ, চিকেন, স্কিমড মিল্ক, ডিমের সাদা অংশ, টকদই, ব্ল্যাক কফি, গ্রিন টি