একধাপে অনেকটা বাড়ল রাজ্যের মাদ্রাসা শিক্ষক-কর্মীদের বেতন

Mar 07, 2020, 18:08 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: বেতন বৃদ্ধির দাবিতে চলছিল মাদ্রাসা শিক্ষক ও কর্মীদের আন্দোলন। তাঁদের মাইনে একধাপে অনেকটা বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। শনিবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ২০১৯ সালের ১ এপ্রিল থেকে কার্যকর হতে চলেছে নতুন বেতন কাঠামো।     

2/5

নতুন বছর থেকে লাগু হয়েছে ষষ্ঠ বেতন কমিশন। সেই অনুযায়ী বেতন পাচ্ছেন সরকারি কর্মীরা। এবার মাদ্রাসা স্কুলগুলির মুখ্য সম্প্রসারক, সম্প্রসারিকা, করণিক ও গ্রুপ ডি কর্মীদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল। 

3/5

নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, মাদ্রাসা শিক্ষা কেন্দ্র, মাধ্যমিক শিক্ষা কেন্দ্র ও শিশু শিক্ষা কেন্দ্রের শিক্ষক-অশিক্ষিক কর্মীদের বেতন বাড়ল। ১ এপ্রিল, ২০১৯ সাল থেকে কার্যকর হচ্ছে বেতন কাঠামো। 

4/5

এখন মাদ্রাসার গ্রুপ ডি কর্মীর ন্যূনতম বেতন ৫,৬৫৬ টাকা। সেটাই বেড়ে হল ৯ হাজার টাকা। মুখ্য সম্প্রসারকদের ন্যূনতম বেতন ছিল ১০,৪২১ টাকা। সেটাই বেড়ে হয়েছে ১৪,০০০।    

5/5

নতুন বেতন কাঠামোয় গড়ে সবস্তরেই মাইনে বেড়েছে ৩ থেকে সাড়ে তিন হাজার টাকা। দীর্ঘদিন ধরেই বেতন বাড়ানোর দাবিতে আন্দোলন করছিলেন মাদ্রাসার শিক্ষক ও অশিক্ষক কর্মীরা। পুরভোটের আগে তাঁদের দাবিপূরণ করল রাজ্য সরকার।