#মকরসংক্রান্তি: পৌষ-উৎসবের শেষদিনে ঘরে ঘরে পিঠেপুলির মধুর উপসংহার

যা ক্রমশ হারিয়ে যাচ্ছে, তাকেই নতুন করে আঁকড়ে ধরার আনন্দ-আয়োজন।

| Jan 15, 2022, 18:50 PM IST

পৌষ সংক্রান্তির শেষ দিন আজ, শনিবার। এই তিনদিন ধরে আউনি বাউনি ঘরে বসে পিঠে-পুলি খেলেন! পিঠে-পুলি নিয়ে আনন্দ-উৎসবে মাতলেন ছেলেবুড়ো সকলেই। তারই উপসংহার যেন আজ। 

1/5

দুধচিতই

বিভিন্ন স্বাদের, বিভিন্ন ধরনের পিঠে আবহমানকাল ধরেই প্রচলিত হয়ে আসছে। যান্ত্রিকতার ভিড়ে শীতের পিঠে অনেকই হারিয়ে গেছে। যেমন দুধচিতই। চালের গুঁড়োয় জল মিশিয়ে তরল মিশ্রণ তৈরি করতে হবে। যে পাত্রে পিঠে ভাজা হবে সেটায় সামান্য তেল মাখাতে হবে। পাত্র গরম হলে এতে চালগোলা দিতে হবে। ২-৩ মিনিট পর পিঠে তুলে আগে থেকে জ্বাল দিয়ে ঘন করে রাখা দুধে  রাখতে হবে।

2/5

তেল পিঠে

রয়েছে তেল পিঠে। এই পিঠে ডুবো তেলে ভাজতে হয়। তেলের ভিতরে পিঠে গাঢ় বাদামি রঙ ধারণ করলে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হয়। অনেকে এই পিঠে দুধের সিরায় ভিজিয়ে খেতে পছন্দ করেন। এ জন্য আগে দুধ ও গুড় এক সঙ্গে মিশিয়ে জ্বাল দিয়ে নিতে হয়।

3/5

ঝিনুক পিঠে

আর একটি পিঠে হারিয়ে যাচ্ছে-- সেটা হল, ঝিনুক পিঠে। এতে আটা বা ময়দা, পরিমাণ মতো চিনি, নারকেল কোরানো, সয়াবিন তেল, এলাচ, দারুচিনি লাগে। এবং একটি তালপাতার পাখা। প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো আটা বা ময়দার মধ্যে চিনি ও অল্প পরিমাণ কোরানো নারকেল দিয়ে গরমজলে সেদ্ধ করতে হবে। সেদ্ধ করা ময়দা ঠান্ডা করে হাত দিয়ে ভালোভাবে পেস্ট করে ছোট ছোট লম্বা টুকরো করে রাখতে হয়। এবার তালপাতার পাখা ভালো করে ধুয়ে শুকিয়ে নিয়ে সেদ্ধ ময়দার লম্বা করা টুকরাগুলি পাখার ডাঁটি দিয়ে চাপ দিতে হয়। এতে পিঠেগুলো দেখতে একেবারে ঝিনুকের মতো দেখাবে! পাত্রে পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে পিঠেগুলো ভাজতে হবে।

4/5

নকশি পিঠে

হারিয়ে যাচ্ছে আরও একটি পিঠে-- নকশি পিঠে! জলে নুন ও ঘি দিয়ে উনানে দিন। ফুটলে চালের গুঁড়ো দিয়ে সেদ্ধ করে কাথ্ব বানাতে হবে। আধ ইঞ্চি পুরু করে রুটি বানিয়ে পছন্দমতো আকারে কেটে নিন। খেজুর কাঁটা দিয়ে রুটিতে পছন্দমতো নকশা করুন। এবার প্রথমে ডুবোতেলে ভেজে কিছুক্ষণ পরে আবার তেলে ভেজে সিরায় ডুবিয়ে ১ মিনিট রেখে তুলে নিতে হবে।

5/5

বকুল পিঠে

বকুল পিঠে আরও এক হারিয়ে যাওয়া পিঠে। প্রথমে একটি পাত্রে পরিমাণমতো গরুর দুধ নিতে হবে। দুধের মধ্যে দারুচিনি, তেজপাতা, এলাচ, কিসমিস ও চিনি দিয়ে সামান্য ঘন করে আঁচ দিতে হবে। দুধ ঘন হলে আঁচ কমিয়ে মৃদু তাপে দুধের পাত্রটি উনানে রেখে দিন বা নামিয়েও নিন। অন্য পাত্রে সামান্য তেল দিয়ে তেলের ওপর দুইটা তেজপাতা, দারুচিনি এলাচ দিন। তারপর কোরানো নারকেল ও চিনি দিয়ে নাড়তে থাকুন। নারিকেল নাড়তে নাড়তে আঠা-আঠা হয়ে এলে ঠান্ডা করুন। আরেকটি পাত্রে পরিমাণমতো ময়দা ঘন করে গুলিয়ে রাখুন। তারপর পাত্রে পরিমাণমতো তেল দিয়ে আঁচ দিন। এখন নারকেল হাত দিয়ে গোল গোল চ্যাপ্টা করে চপের মতো করে ওই গোলা তরলে চুবিয়ে পরে তেলে ছেড়ে দিন। ভাজা হলে ঘন করা দুধের মধ্যে ছেড়ে দিন। তৈরি হয়ে গেল বকুল পিঠে!