তৃতীয়া থেকেই ঠাকুর দেখা, বরাভয় মমতার; বাতলে দিলেন পুজোর নিয়ম

Sep 25, 2020, 00:05 AM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: কোভিড বিধি মেনেই হবে দুর্গাপুজো। তৃতীয়া থেকে ঠাকুর দেখতে পারবেন পুজোপ্রেমীরা, নেতাজি ইন্ডোরে ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কী কী বিধি মানতে হবে, তাও জানিয়ে দিলেন। এদিন মুখ্যমন্ত্রী ক্লাবগুলিকে পরামর্শ দেন, ''খোলামেলা মণ্ডপ করুন। চারপাশটা খালি রাখুন। বিশেষজ্ঞরাই এমনটা বলছেন, যাতে পুজোর পর রোগটা আরও বেশি বেড়ে না যায়। সাইড ঢাকতে হলে ছাদ খোলা রাখুন। ছাদ ঢাকতে হলে অন্যদিকে খোলা রাখুন।'' 

2/6

প্যান্ডেল এমনভাবে করতে হবে যাতে দর্শনার্থীদের শারীরিক দূরত্ব বজায় রাখা যায়। ভিড় এড়াতে ব্যবস্থা রাখতে হবে আলাদা বাহির ও প্রবেশ পথের। 

3/6

দর্শনার্থীদের মাস্ক পরা বাধ্যতামূলক। প্যান্ডেলে ঢোকার সময় স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে কর্মকর্তাদের। কাপড়ও মাস্ক হিসেবে ব্যবহার করা যাবে। ক্লাবের কর্মকর্তা-স্বেচ্ছাসেবীদেরও পরতে হবে মাস্ক। শিল্ডও দিতে পারেন পুজো কমিটিগুলি।      

4/6

অঞ্জলি, সিঁদুরখেলা ও প্রসাদ বিতরণের ক্ষেত্রে বিধি মানতে হবে। মাইকে বা একাধিক ধাপে অঞ্জলি দেওয়ার প্রস্তাব দিয়েছেন মমতা। তাঁর পরামর্শ, ফুল, বেলপাতা বাড়ি থেকে আনতে পারেন। প্রসাদ বিতরণের ক্ষেত্রেও মানতে হবে শারীরিক দূরত্বের নিয়ম। 

5/6

ভার্চুয়ালি পুরস্কার বিতরণ করা যেতে পারে বলে প্রস্তাব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দু'টোর বেশি গাড়ি নিয়ে যেতে পারবে না পুরস্কার বিতরণী সংস্থাগুলি। একসঙ্গে একটা মণ্ডপে একাধিক পুরস্কার বিতরণী সংস্থার বিচারকরা যাবেন না। সকাল ১০টা থেকে দুপুর ৩টের মধ্যে মণ্ডপে ঢুকতে পারবেন তাঁরা।

6/6

সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। এবার কার্নিভাল হচ্ছে না।