দেশে ফেরত পাঠানো হচ্ছে বাংলাদেশিদের? কিছুই জানি না, BBC-কে জানালেন মমতা

Jan 16, 2020, 23:38 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: এনআরসি  ও সিএএ নিয়ে বিক্ষোভের মাঝেই সীমান্ত দিয়ে বাংলাদেশে ফিরে যাচ্ছে অনুপ্রবেশকারীরা।  এনিয়ে বিবিসি-র প্রশ্নে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এব্যাপারে বিন্দুবিসর্গ জানেন না তিনি। 

2/5

মমতা বন্দ্যোপাধ্যায় বিবিসি উর্দুকে জানিয়েছেন, এব্যাপারে তাঁর সরকার কিছুই জানে না। পুশব্যাকের সিদ্ধান্ত তাঁর সরকার মানবিকতার ভিত্তিতেই নেবে।   

3/5

বিবিসি-র ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভারতের বিভিন্নপ্রান্ত থেকে কলকাতায় আনা হচ্ছে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের। তারপর সীমান্ত দিয়ে তাদের দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হচ্ছে।  নভেম্বরের শেষে বেঙ্গালুরু থেকে এমন ৫৯ সন্দেহভাজনকেও পশ্চিমবঙ্গে আনা হয়েছিল। মমতা বিবিসি-কে বলেছেন,''তাঁদের থাকা-খাওয়ার বন্দোবস্ত করেছিলাম। কিন্তু তারপর ওদের কী হল, সে খবর নেই।"   

4/5

রাজ্য সরকারের কী ভূমিকা থাকে না? মমতার মন্তব্য, এখানে আমার কী করা উচিত, কী করব সেটা এখনই আমি বলতে চাই না। এটা আসলে পরিস্থিতির উপরে নির্ভর করছে।

5/5

এক মানবাধিকার কর্মীকে উদ্ধৃত করে 'ভারত থেকে বাংলাদেশীদের 'পুশব্যাক' নিয়ে কিছুই জানতাম না: বিবিসিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি' প্রতিবেদনে BBC দাবি করেছে, ওই লোকগুলিকে বিএসএফের সঙ্গে যোগাযোগ করে বাংলাদেশের হাতে তুলে দিয়েছে সরকার। গোপনে সীমান্ত পার করিয়ে দেওয়া হয়েছে। (তথ্য ও ছবি সূত্র: BBC-র 'ভারত থেকে বাংলাদেশীদের 'পুশব্যাক' নিয়ে কিছুই জানতাম না: বিবিসিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি' শীর্ষক প্রতিবেদন)