অবনীকে মারতে কেন শাফাত আলির মতো খুনিকে নিয়োগ? প্রশ্ন মানেকার

Nov 04, 2018, 20:48 PM IST
1/8

অবনীকে নৃশংস হত্যা

avni_8

মহারাষ্ট্রে অবনী হত্যা নিয়ে গোটা দেশে সমালোচনার ঝড়। জানা গিয়েছে, হায়দরাবাদের শিকারি নবাব শাফাত আলি খানকে ভাড়া করেছিল মহারাষ্ট্রের বন দফতর। আর এনিয়েই উঠে গিয়েছে প্রশ্ন। 

2/8

অবনীকে নৃশংস হত্যা

avni_7

বন দফতর, এমনকি সুপ্রিম কোর্টও নির্দেশ দিয়েছিল, অবনীকে ধরাই অভিযানের প্রাথমিক লক্ষ্য। সেষ বিকল্প হিসেবে হত্যার কথা বিবেচনা করা যেতে পারে। 

3/8

অবনীকে নৃশংস হত্যা

avni_6

ভিডিও লক্ষ্য করা গিয়েছে, সন্ধের পর অন্ধকারে মারা হয়েছে অবনীকে। জাতীয় বাঘ সংরক্ষণ কর্তৃপক্ষের নিয়মে, সূর্যাস্ত থেকে সূর্যোদয়ের মধ্যে বাঘকে হত্যা করা যায় না। 

4/8

অবনীকে নৃশংস হত্যা

avni_5

অবনীর মৃত্যুর প্রতিবাদে আদালতে আবেদন করেছেন জেরিল বেনেট। তাঁর কথায়,''অবনীকে ঠাণ্ডা মাথায় খুন করা হয়েছে''।

5/8

অবনীকে নৃশংস হত্যা

avni_4

অবনী হত্যার বিরোধিতা করে মানেকা গান্ধী অভিযোগ করেছেন, ৩টি বাঘ, ১০টি চিতাবাঘ, কয়েকটি হাতি ও ৩০০টি বন্য শূয়রকে করেছেন শাফাত আলি খান। দেশদ্রোহীদের অস্ত্র সরবরাহ থেকে হায়দরাবাদে খুনের ঘটনাতেও জড়িত এই দাগী অপরাধী। 

6/8

অবনীকে নৃশংস হত্যা

avni_3

ঘটনাস্থলে শাফাতের ছেলেকেও দেখা গিয়েছে। যদিও বনদফতরের অনুমতি ছিল না। এমনকি তাদের অন্ধকারে রাখা হয়েছিল বলেও দাবি করেছে বন দফতর। 

7/8

অবনীকে নৃশংস হত্যা

avni_2

কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, ''বেআইনিভাবে নিজের ছেলেকে নিয়ে গিয়েছিলেন ট্রিগার হ্যাপি শাফাত। অমানবিক কাজে কেন এই ধরনের লোককে নিয়োগ করা হল? বিষয়টি আইনি, রাজনৈতিক দিক থেকে এগিয়ে যাব আমি''।   

8/8

অবনীকে নৃশংস হত্যা

avni_1

সমালোচনার মুখে National Tiger Conservation Authority জানিয়েছে, বন দফতরের প্রধানের অনুমতিতেই নিয়োগ করা হয়েছিল শাফাতকে। তবে বাঘিনির ময়না তদন্ত করছে তারা। একইসঙ্গে গোটা ঘটনার রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে।