Covid-19: পাঁচ বছরের নীচে পরতে হবে না Mask, বাচ্চাদের জন্য Guidelines কেন্দ্রের

আর কী রয়েছে নির্দেশিকায়? জানুন

Jun 11, 2021, 08:14 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: পাঁচ বছরের নীচে বাচ্চাদের পরতে হবে না মাস্ক (Mask)। বাচ্চাদের নিয়ে কোভিড নির্দেশিকায় (Covid Guidelines) এমনটাই জানালেন স্বাস্থ্য মন্ত্রকের স্বাস্থ্য পরিষেবা ডিরেক্টর জেনারেল (DGHS)। কোভিডের তৃতীয় ওয়েভে বাচ্চাদের সুরক্ষিত রাখতে আগে থেকেই তৎপর স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry)। পাঁচ বছর ও তাঁর নীচে বাচ্চাদের মাস্ক পরতে হবে না বলেই জানানো হয়েছে। এছাড়াও একাধিক নির্দেশিকা দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

2/5

 যদিও ৬ থেকে ১১ বছর বয়সী বাচ্চাদের মাস্ক পরতে হবে তাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনুযায়ী। 

3/5

১২ বছরের উর্ধ্বে বাচ্চাদের জন্য Walk Test এর পরামর্শও দেওয়া হয়েছে নির্দেশিকায়। হাইপোক্সিয়া দূর করতে ও হৃদযন্ত্র ঠিকঠাক চলছে কিনা তা নিশ্চিত করতেই এই সহজ ক্লিনিক্যাল টেস্টের পরামর্শ দেওয়া হয়েছে। আঙুলে অক্সিমিটার লাগিয়ে ঘরে ৬ মিনিট হাঁটতে হবে এই পরীক্ষার জন্য। 

4/5

কোভিডে বাচ্চাদের মধ্যে ব্যাকটেরিয়াল সংক্রমণের অ্যান্টিমাইক্রোবায়ালস ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। বাচ্চাদের জন্য রেমডেসিভইর প্রয়োগে আপাতত নিষেধ করেছে স্বাস্থ্যমন্ত্রক।  

5/5

কোভিডে স্টেরয়েড ব্যবহারেও নির্দেশিকা দেওয়া হয়েছে। উপসর্গহীন ও মৃদু উপসর্গের বাচ্চাদের ক্ষেত্রে স্টেরয়েড ব্যবহার ক্ষতিকারক। যদিও জরুরি অবস্থায় সঠিক সময়ে সঠিক মাত্রায় তা ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।