বিবাহ বিচ্ছেদের পর মেলিন্ডা পেলেন ১৪ হাজার কোটি টাকা, ফিরে দেখা ফেলে আসা দিনের অ্যালবাম

May 07, 2021, 00:08 AM IST
1/8

দীর্ঘ ২৭ বছরের দাম্পত্যে চিড় ধরল। সোমবারই বিল ও মেলিন্ডা গেটস তাঁদের বিবাহ বিচ্ছেদের কথা ঘোষণা করেন। মাইক্রোসফট প্রতিষ্ঠাতা ও তাঁর স্ত্রীর হঠাৎ করে নেওয়া এই সিদ্ধান্ত নড়েচড়ে বসেছে তামাম মানি-মার্কেট। হঠাৎ বিচ্ছেদের এই সিদ্ধান্তের পরেই বিল গেটসের সংস্থা ক্যাসকেড ইনভেস্টমেন্ট প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলারের শেয়ার বিনিয়োগ করল মেলিন্ডা গেটসের ২ সংস্থায়। ভারতীয় টাকায় যার মূল্য  ১৪ হাজার কোটিরও বেশি। 

2/8

বিল গেটস ও মেলিন্ডা ফ্রেঞ্চ ১৯৯৪ সালে হাওয়াইতে বিয়ে করেন। তার আগে অবশ্য় কোর্টশিপ চলছিল। মেলিন্ডা ফ্রেঞ্চ নাকি বিলকে ডেট করার সময় কখনও ভাবেন নি যে, তিনি বিল গেটসকে বিয়ে করবেন। পরে এক সাক্ষ্মাৎকারে তাঁকে যখন, জিজ্ঞাসা করা হয়, বিলের কোন স্বভাব তাঁর পছন্দ নয়, তখন মেলিন্ডা বলেন, 'বিল একবার বইয়ের মধ্যে ডুব দিলে, ওকে ফিরে পাওয়া মুশকিল। বাড়িতে আগুন লাগলেও টের পাবেন না'। কীভাবে এই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়েছেন, প্রশ্নের উত্তরে মেলিন্ডা মজার ছলে বলেন, 'বিলের আরও একটু ট্রেনিং দরকার'। 

3/8

দুজনেই টুইট করে তাঁদের বিচ্ছেদের কথা ঘোষণা করেন।  ১৯৮৭ সালে মাইক্রোসফটের প্রোডাক্ট ম্য়ানেজার হিসাবে মেলিন্ডা যোগ দেন। এক পার্টিতে তাঁর সঙ্গে আলাপ হয় বিল গেটসের। সেই সময় খেলার ছলে তাঁরা ধাঁধার উত্তর খুঁজছিলেন। একটা ধাঁধায় এসে বিল আটকে যান, মেলিন্ডা সেটা দ্রুত সমাধান করে দেন। তারপরেই দুজনের প্রেমপর্বের শুরু।

4/8

বিশ্বের বিখ্যাত ধনকুবের হিসাবে পৃথিবী তাঁকে জানলেও, প্রতি বছর বিল গেটস কোটি কোটি টাকা খরচ করেন পৃথিবীর নানা প্রান্তের মানুষের আর্থ সামাজিক উন্নয়নের জন্য়। স্বাস্থ্য, চিকিৎসা, বাসস্থান, নিরাপত্তা, দারিদ্র্য দূরীকরণ সহ বিভিন্ন খাতে খরচ করেন তিনি। তাঁকে যোগ্য় সঙ্গতই করে এসেছেন স্ত্রী মেলিন্ডা।

5/8

শুধু অর্থের নিরিখেই নয়, উদারতা ও মানবিকতার নিরিখেও অসামান্য নজির স্থাপন করেছেন এই দম্পতি। এই মুহূর্তে বিলের সম্পদের আর্থিক মূল্য় প্রায় ১০৫ বিলিয়ন ডলার।

6/8

তিন সন্তান বিল গেটস ও মেলিন্ডা ফ্রেঞ্চের।   বিল গেটস ইতিমধ্যেই ঘোষণা করেছেন যে, তাঁর মৃত্যুর পরে তিনি তাঁর আয়ের ৯৯.৯৬ শতাংশ দান করে দেবেন। তাঁর তিন সন্তান পাবে মাত্র ৩০ মিলিয়ন ডলার।

7/8

গতবছর করোনা ভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে প্রায় ১৫০ মিলিয়ন ডলারের আর্থিক সহায়তা ঘোষণা করেছিল বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। প্রয়োজনে তা ২৫০ মিলিয়ন ডলার অবধি পৌঁছবে বলে আশ্বস্ত করেন তাঁরা। তারই মাঝে এই বিচ্ছেদের ঘোষণা। পরিবারের তরফ থেকে খানিক প্রাইভেসির আবেদন করেছেন বিল  ও মেলিন্ডা গেটস।

8/8

বিশ্বের বৃহত্তম স্বেচ্ছাসেবী সংস্থা এই বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন দেশে সমাজমূলক কাজ করে থাকে এই সংস্থা। বিল ও মেলিন্ডা জানিয়েছেন, তাঁদের বিচ্ছেদের পরেও এই কাজে কোনও বাধার সৃষ্টি হবে না।