চিনা মোবাইলকে দেশছাড়া করতে কেন্দ্রের 'ভাতা' নিয়ে ফিরছে Micromax

Oct 17, 2020, 21:07 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: চিনবিরোধী মনোভাবকে কাজে লাগাতে ফের বাজারে আসছে মাইক্রোম্যাক্স। কয়েক বছর আগেও ভারতে স্মার্টফোন বিক্রিতে উপরে উঠেছিল সংস্থা। কিন্তু চিনা মোবাইল কোম্পানিগুলির সঙ্গে প্রতিযোগিতায় এঁটে উঠতে পারেনি। অচিরেই বাজার হারায় মাইক্রোম্যাক্স। 

2/7

২০১৪ সালে ইতিহাস সৃষ্টি করেছিল মাইক্রোম্যাক্স। ভারতে মোবাইল বিক্রিতে স্যামসাংকে ছাড়িয়ে শীর্ষে উঠেছিল তারা। তারপর থেকে ধীরে ধীরে পিছিয়ে পড়ে মাইক্রোম্যাক্স। 

3/7

লাদাখে ভারত-চিন সংঘাত, লকডাউনে দিশেহারা অর্থনীতি- এমন পরিস্থিতিতে 'আত্মনির্ভর ভারত' গঠনের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদেশি নয়, দেশীয় উৎপাদনে জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। এমন একটা সময়ই যেন খুঁজছিল মাইক্রোম্যাক্স। সংস্থা নতুন করে বাজারে আসছে 'ইন' নামে। 

4/7

বাজারে নতুন করে আগমনের কথা টুইট করে জানিয়েছে মাইক্রোম্যাক্স। একটি আবেগঘন ভিডিয়োবার্তা সংস্থার সহ-প্রতিষ্ঠাতা রাহুল শর্মা বলছেন, ''মাত্র ৩ লক্ষ টাকায় বন্ধুদের সঙ্গে ব্যবসা শুরু করেছিলাম। দেখতে দেখতে সাফল্যের শিখরে পৌঁছয় মাইক্রোম্যাক্স। কিন্তু চিনা সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতায় পারলাম না।'' এরপরই 'ইন' ব্র্যান্ডের আত্মপ্রকাশ।   

5/7

কামব্যাক পরিকল্পনায় ৫০০ কোটি টাকা লগ্নি করতে চলেছে মাইক্রোম্যাক্স। গত ৮-৯ মাস ধরে নতুন প্রকল্প কাজ চলছে বলে জানিয়েছেন রাহুল শর্মা।  

6/7

সস্তার স্মার্টফোন নিয়ে বাজার কাঁপিয়ে দিয়েছিল মাইক্রোম্যাক্স। দ্বিতীয় ইনিংসে আর সস্তার ফোন থাকছে না। রাহুল শর্মার কথায়,''এবার আর ৩০০০-৫০০০ টাকার ফোন থাকছে না। মোটামুটি ৭০০০-১০০০ টাকা ও ২০০০০ থেকে ২৫০০০ টাকার মধ্যেই থাকবে ফোনগুলি।'' 

7/7

দেশীয় উৎপাদনকে উৎসাহ দিতে ৪-৬ শতাংশ প্রণোদনাভাতা (production-linked incentive) দিচ্ছে কেন্দ্রীয় সরকার। ১ অগাস্ট থেকে এই ইনসেনটিভের সুবিধা পাওয়া যাচ্ছে। ওই প্রকল্পের সুবিধা পাচ্ছে মাইক্রোম্যাক্সও। অক্টোবরেই ছাড়পত্র পেয়েছে মাইক্রোম্যাক্সের উৎপাদনকারী সংস্থা ভগবতী প্রোডাক্টস।