চিন-মার্কিন বাণিজ্যযুদ্ধের সুযোগে ৩২৪টি কোম্পানিকে দেশে টানার ছক মোদী সরকারের

Nov 20, 2019, 21:58 PM IST
1/8

নিজস্ব প্রতিবেদন: চিন-মার্কিন ব্যবসায়িক যুদ্ধ তুঙ্গে। এহেন পরিস্থিতিতে ভারতের কাছে বড় সুযোগ। আর সুযোগ তুলতে তত্পর হল মোদী সরকার। ব্লু টেলসা, গোল্ডস্মিথক্লিনের মতো সংস্থাকে ভারতে কারখানা খোলার জন্য লোভনীয় অফার দেওয়ার পরিকল্পনা করেছে কেন্দ্র।             

2/8

চিন-মার্কিন বাণিজ্যযুদ্ধে ইতিমধ্যেই লাভবান হয়েছে মালয়েশিয়া, ভিয়েতনামের মতো দেশ। কিন্তু ভারতে লাল ফিতের ফাঁস অন্তরায় হয়ে দাঁড়িয়েছে বরাবরই। উত্পাদন ক্ষেত্রে ভারতে উত্তম পরিবেশ থাকা সত্ত্বেও সংস্থাগুলি অগ্রাধিকার দিয়েছে চিনকে। 

3/8

কিন্তু সেই লাল ফিতের ফাঁস কাটিয়ে বিদেশি সংস্থাগুলিকে ঢালাও সুবিধা দেওয়ার পরিকল্পনা করেছে মোদী সরকার। শিল্পমন্ত্রক একটি খসড়াও তৈরি করেছে। 

4/8

শিল্পস্থাপনের জন্য বিদেশি সংস্থাগুলিকে জমি, জল, বিদ্যুতের ব্যবস্থা করে দেবে সরকার। টেলসা, এলি লিলি অ্যান্ড কোং, দক্ষিণ কোরিয়ার হানওয়া কেমিক্যাল কর্প, তাইওয়ানের হন হান প্রিসিশন ইন্ড্রাস্ট্রির মতো ৩২৪টি কোম্পানির কাছে প্রতিনিধি পাঠানো হবে। 

5/8

২০২৫ সালের মধ্যে দেশের অর্থনীতিকে ৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছনোর লক্ষ্য নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু সেই লক্ষ্যে পৌঁছতে শুরুতেই ধাক্কা খেয়েছে সরকার। গত ৬ বছরে শেষ ত্রৈমাসিকে সবচেয়ে কম আর্থিক বৃদ্ধি।   

6/8

মোদীর জমানায় ব্যবসা বান্ধব দেশের তালিকায় উন্নতি করেছে ভারত। ২০১৭ সাল থেকে ৩৭ ধাপ উপরে উঠেছে দেশ। ভারত এখন ৬৩ তম স্থানে। কিন্তু চিন তো বটেই আফ্রিকার দেশগুলিও ভারতের চেয়ে এগিয়ে। শিল্প টানতে গেলেও অনেকটা পথ হাঁটতে হবে ভারতকে। 

7/8

ব্যবসায় লক্ষ্মীলাভে তাই নিয়মকানুন আরও শিথিল করতে চলেছে মোদী সরকার। প্রধানমন্ত্রীর দফতরে চলছে খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা। শীঘ্রই তা চূড়ান্ত করা হবে।  

8/8

বলে রাখি, কর্পোরেট করে ছাড় দিয়েছে মোদী সরকার। বিদেশি বিনিয়োগের দরজা হাট করতেও ইতিমধ্যে পদক্ষেপ করা হয়েছে। সেটাই আরও কয়েক ধাপ এগিয়ে নিয়ে যেতে চাইছে মোদী সরকার।