আজ কলকাতা সফরে মোদী, বিক্ষোভের আশঙ্কায় নিশ্ছিদ্র নিরাপত্তা

Jan 11, 2020, 09:59 AM IST
1/5

অয়ন ঘোষাল: আজ দুদিনের সফরে শহরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুপুরে সাড়ে তিনটে নাগাদ রেস কোর্সে অস্থায়ী হেলিপ্যাডে অবতরণ করবে মোদীর কপ্টার। গতকাল রাত থেকেই নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা এলাকা। আশেপাশের সমস্ত রাস্তা সিল করে দেওয়া হয়েছে। এসএসকেএমের ট্রমা সেন্টারের গেটের সামনে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ের ব্যবস্থা হয়েছে। 

2/5

সন্ধে ৬:৪৫-এ মিলেনিয়াম পার্কে প্রবেশ করবেন প্রধানমন্ত্রী। চক্ররেলের বিবাদি বাগ স্টেশন অতিক্রম করার পর মিলেনিয়াম পার্ক লাগোয়া পার্কিং লটে তার গাড়ি এসে দাঁড়াবে। তিনি গাড়ি থেকে নেমে উঠবেন পাশে রাখা লনকার্ট গাড়িতে। সেই গাড়ি তাঁকে নিয়ে ঢুকবে পার্ক চত্বরে। ঠিক প্রবেশ মুহূর্তে মেদিনীপুর থেকে আসা ১২জন ঢাকি ঢাক বাজিয়ে তাকে স্বাগত জানাবেন। 

3/5

CAA এবং NRC নিয়ে বিক্ষোভ চলাকালীনই কলকাতা সফরে আসছেন নমো। অশান্তি, গোলমালের আশঙ্কায় নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়ছে গোটা শহর। এদিন বিক্ষোভ আটকানোই কলকাতা পুলিসের অন্যতম চ্যালেঞ্জ বলে মনে করছেন শহরবাসী। অন্যদিকে ইতিমধ্যেই মোদীর সফর ঘিরে বিক্ষোভ কর্মসূচী ঘোষণা করেছে একাধিক সংগঠন। গোলমালের আশঙ্কায় বদলানো হয়েছে মোদীর সফরসূচীও।

4/5

সারাদিনই একাধিক কর্মসূচী রয়েছে মোদীর। কলকাতায় পৌঁছে চপারে প্রথমে রাজভবন যাবেন প্রধানমন্ত্রী। এরপরে যাবেন মিলেনিয়াম পার্কে। সেখান থেকেই গঙ্গা-পথে জলযানে চেপে বেলুড় মঠ যাবেন প্রধানমন্ত্রী। ফিরবেন রাত সাড়ে দশটা নাগাদ। এরপর নৈশভোজ এবং রাতে রাজভবনেই থাকবেন মোদী। এরই মাঝে মোদী-মমতা বৈঠকেরও সম্ভাবনা রয়েছে। যাকে ঘিরে ইতিমধ্যেই রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে। 

5/5

দিনভর রয়েছে মোদীর কর্মসূচী। উল্লেখ্য, মোদীর সফর ঘিরে শহরে যানজটের আশঙ্কা রয়েছে। ইতিমধ্যেই একাধিক রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। রেস কোর্স সংলগ্ন আউট্রাম রোড , প্রনবানন্দ সরণী, কুইনস ওয়েও ক্যাথিড্রাল রোড বন্ধ করে দেওয়া হয়েছে।