close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

সেলিমের ছেলের বিয়ের আমন্ত্রণপত্রে 'ইনশা আল্লাহ', শায়েরিতে জবাব সিপিএম নেতার

Sep 10, 2019, 21:30 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে একটি বিয়ের নেমতন্ন কার্ড। নেটিজেনদের দাবি, ওই কার্ডটি সিপিএমের পলিটব্যুরোর সদস্য মহম্মদ সেলিমের ছোট ছেলের বিয়ের। কার্ডে 'ইনশা আল্লাহ'- জোড়া শব্দ নিয়েই প্রশ্ন উঠেছে ফেসবুক, টুইটারে। তবে কার্ডটি তাঁর ছেলের বিয়ের কিনা, তা নিয়ে স্পষ্ট কোনও মন্তব্য করেননি সেলিম।   

2/7

চন্দ্রযান অভিযানের পর ইসরো প্রধান কে শিবনের একটি মন্দিরযাত্রার ছবি নিয়ে হইচই পড়ে গিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বৈজ্ঞানিক কীভাবে ঈশ্বর বিশ্বাসী হতে পারেন, তা নিয়ে খোঁচা দিচ্ছেন 'উদারচেতা'রা। তার পাল্টা ভাইরাল হয়েছে সেলিমের ছোট ছেলের বিয়ের কার্ড।    

3/7

সেলিমের আতিশের সঙ্গে নার্গিসের বিবাহের ভাইরাল আমন্ত্রণপত্রে লেখা রয়েছে, 'ইনশা আল্লাহ।' মুসলিমদের বিয়ের কার্ডে 'আল্লাহ' থাকবেন, এটাই তো স্বাভাবিক। কিন্তু নেটিজেনরা প্রশ্ন তুলছেন, বামপন্থীরা তো ধর্মকে আফিমের সঙ্গে তুলনা করেন। ঈশ্বরে বিশ্বাস রাখেন না। সেই দলের পলিটব্যুরোর সদস্যের ছেলের বিয়ের কার্ডে কেন ইনশা আল্লাহ? 

4/7

বিজেপিপন্থী নেটিজেনরাই আমন্ত্রণপত্রটি ভাইরাল করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তাঁদের দাবি, এটা সিপিএমের দ্বিচারিতা। হিন্দুদের বেলায় ধর্ম নেই। অথচ সেলিম নিজের ধর্ম সম্পর্কে সচেতন। কেউ কেউ তো সিপিএম-কে হিন্দু বিরোধী বলেও দেগে দিয়েছেন। 

5/7

গোটা বিতর্ক সরাসরি খণ্ডন করেননি মহম্মদ সেলিম। সিপিএমের প্রাক্তন সাংসদ জি ২৪ ঘণ্টা ডিজিটালকে ফোনে জানান, যাঁর বিয়ে বিষয়টি তাঁর। সমস্তটা আমি করেছি তা নয়। ছেলেকেও উত্তর দিতে নিষেধ করেছি। মূল সমস্যা থেকে দৃষ্টি ঘোরানোর চেষ্টা। ছ্যাবলামির উত্তর দেব না। 

6/7

পরে তিনি শায়েরিতে বার্তা পাঠান, জাহিদ-এ-তঙ্গ-নজর নজর নে মুজে কাফির জানা, ঔর কাফির ইয়ে সমঝতে হ্যায় মুসলমান হুঁ ম্যাঁয়। যার মর্মার্থ, 'অসহিষ্ণুরা আমায় কাফিরের (বিধর্মী) চোখে দেখে। আর কাফিররা (বিধর্মী) আমায় মুসলমান ভাবে।'   

7/7

ধর্ম নিয়ে সিপিএমের অন্দরে বিতর্ক নতুন নয়। এর আগে তারাপীঠে পুজো দিতে গিয়েছিলেন সুভাষ চক্রবর্তী। সে দফায় বিতর্ক হয়েছিল। হজ করে এসেছিলেন রেজ্জাক মোল্লা।