How to Save Your Salary: মাস শেষ হওয়ার আগেই টাকা শেষ! কীভাবে বাঁচাবেন নিজের বেতন? জেনে নিন ছোট্ট হিসেব...

Money Saving tips: একটু বুদ্ধি করে খরচ করলেই বাঁচবে আপনার টাকা! কীভাবে কী করবেন? রইল ছোট্ট সাজেশন...

Jul 01, 2024, 18:44 PM IST
1/5

বেতন বাঁচানোর উপায়

How to Save Your Salary

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাসের ১ তারিখে মাইনেটা পড়তেই যা সময়! অ্যাকাউন্টে টাকা ঢুকতে না ঢুকতেই যেন উধাও! বেতন উপভোগ করার আগেই বেতন শেষ। মাসের ৫ তারিখ হতে না হতেই আবার টানাপোড়েন শুরু। আবার পরের বেতন কবে আসবে, তার জন্য দিন গোনা শুরু। 

2/5

বেতন বাঁচানোর উপায়

How to Save Your Salary

কিন্তু কেন এমনটা হয়? কীভাবে বাঁচানো যাবে মাস মাইনে? বিশেষজ্ঞরা বলছেন, সঠিক পরিকল্পনার অভাব। অনেকেই আছেন যাঁরা নিজেদের ফিনান্সিয়াল প্ল্যানিং করেন না। ফলে তাদের মাস শেষ হওয়ার আগেই হাত গুনতে হয়। 

3/5

বেতন বাঁচানোর উপায়

How to Save Your Salary

বিশেষজ্ঞরা বলছেন, টাকা ঠিকঠাকভাবে খরচ করতে হলে আয়ের উৎস নির্ধারণ করতে হবে। কী কী খাতে ব্য়য় হতে পারে তা পরিমাপ করে রাখতে হবে। সঞ্চয়ের পরিমাণ ঠিক করতে হবে। রেগুলার সেভিংসের পাশপাশি দীর্ঘ মেয়াদি বিনিয়োগ করতে হবে। ঝুঁকি মোকাবিলায় সঞ্চয় পরিকল্পনাও করে রাখতে হবে।

4/5

বেতন বাঁচানোর উপায়

How to Save Your Salary

কোন খাতে কী খরচের একটি হিসেবও কষে দিয়েছেন বিশেষজ্ঞরা। যেখানে তাঁরা বলছেন, মাসিক আয়ের ৫০ শতাংশ বাড়ি ভাড়া, চিকিৎসা খরচ, খাবার খরচ- ইত্যাদি খাতে ব্যয় হবে। সর্বোচ্চ ৩০ শতাংশ বিনোদন ও ভ্রমণের জন্য ব্যয় করা যেতে পারে। তবে নিয়ম করে প্রতি মাসে ২০ শতাংশ বা তার বেশি সঞ্চয় করতে হবে। 

5/5

বেতন বাঁচানোর উপায়

How to Save Your Salary

মাসের পুরো টাকা  খরচ করে ফেলা হচ্ছে বোকামো, নির্বুদ্ধিতা। তাই আপনার বিপদের দিনের জন্য বুদ্ধি করে টাকা আপনাকেই বাঁচিয়ে রাখতে হবে। সেটা কীভাবে করবেন, অঙ্ক কষে সেটা আপনাকেই বের করতে হবে। যতটা সম্ভব অযথা ঋণ নেওয়া থেকে বিরত থাকতে হবে, বিশেষত ক্রেডিট কার্ডে।