এভারেস্টের থেকে দ্বিগুণ উচ্চ 'রাক্ষুসে' মেঘ মুম্বাইয়ের আকাশে! ভাসছে বাণিজ্যনগরী

Jul 18, 2021, 16:45 PM IST
1/8

প্রকৃতির এমন রূপ দেখেনি মুম্বই। নিকষ কালো মেঘে ঢেকেছে আরব সাগরের তীরবর্তী এই নগরী। আর তেমন বৃষ্টির দাপট। শুক্রবার থেকেই ভয়ঙ্কর বৃষ্টিতে ভেসেছে মুম্বই। বৃষ্টিপাতের পরিমাণও উদ্বেগের। 

2/8

মৌসম ভবন জানিয়েছে শুক্রবার মুম্বই ও পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ২৫৩ মিলিমিটার। শনিবার ২৩৫ মিলিমিটার, রবিবার তা কিছুটা কমে ২০৪.৫ মিলিমিটার। কিন্তু চিন্তার বিষয় অন্য। মুম্বইয়ের আকাশে দুর্যোগের মেঘের উচ্চতা পৃথিবীর উচ্চতম শৃঙ্গ এভারেস্টের চেয়েও দ্বিগুণ। 

3/8

বাণিজ্যনগরীর আকাশে প্রায় ১৮ কিলোমিটার জুড়ে, ৬০ হাজার ফিট উচ্চতার একটি বজ্রগর্ভ মেঘ অবস্থান করছে। আবহাওয়াবিদ তথা পিএইচডিরত গবেষক অক্ষয় দেওরা জানান, এমন মেঘ সাধারণত দেখা যায় না। 

4/8

টুইটারে তিনি লেখেন, এই উচ্চতায় বিমান চলাচল করে। এটি তার চেয়েও সুউচ্চ মেঘ। যার জেরে মুম্বই কার্যত আটক৷ জলমগ্ন গোটা শহর।   

5/8

আধিকারিকরা জানিয়েছেন টানা ভারী বৃষ্টির জেরে মুম্বইয়ের চেম্বুর এলাকায় ধস নেমেছে। বেশ কয়েকটি বাড়ি ভেঙে মৃত্যু হয়েছে প্রায় ১৭ জনের। 

6/8

ভিকরোলিতেও এমন ঘটনা ঘটেছে। টানা বৃষ্টিতে ঘরের মধ্যে বাড়তে শুরু করেছিল জলস্তর। এরপর আচমকাই ভেঙে পড়ে বাড়িটি। ভিতরেই আটকে পড়ে ৫ থেকে ৬ জন। উদ্ধারকর্মীরা তাদের মৃতদেহ উদ্ধার করে বাড়ি থেকে। 

7/8

এমন প্রাকৃতিক বিপর্যয়ে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা টুইটে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

8/8

মুম্বইয়ের একাধিক জায়গায় কোথাও ধসে পড়েছে বাড়ি, কোথাও জলমগ্ন গোটা এলাকা। এরই মাঝে চলছে উদ্ধার কাজ। যদিও দুর্যোগের মেঘ এখনও কাটেনি বাণিজ্যনগরীর আকাশ থেকে৷