WTC 2021: সবচেয়ে বেশি রান সংগ্রাহকদের তালিকায় প্রথম পাঁচে আছেন যাঁরা

| May 21, 2021, 23:38 PM IST
1/6

হাতে আর কয়েকটা দিন। তারপরেই আইসিসি-র প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ১৮-২২ জুন বিশ্ব সেরা হওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড। সাউদ্যাম্পটনের হ্যাম্পশায়ার বোল স্টেডিয়ামে ম্যাচ। করোনা মহামারিতে কিছু পরিবর্তন এসেছে চ্যাম্পিয়নশিপে। কিন্তু ৫২০ পয়েন্ট নিয়ে একে থাকা ভারত খেলবে ৪২০ পয়েন্টে থাকা দ্বিতীয় দল নিউজিল্যান্ডের বিরুদ্ধে। ২০১৯ সালের ১ অগাস্ট থেকে ২০২১ এর ২২ জুন পর্যন্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সময়সীমা ধরা হয়েছে। এই সময়ের মধ্যে যে পাঁচ জন সবচেয়ে বেশি রান করেছেন, তাঁদের নিয়েই এই প্রতিবেদবন।

2/6

১) মার্নাস লাবুশানে (Marnus Labuschagne) – ১৬৭৫ রান অস্ট্রেলিয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান মার্নাস লাবুসানে আজ নিজের আলাদা একটা পরিচিতি বানিয়ে ফেলেছেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ১৩টি টেস্ট ম্যাচে ১৬৭৫ রাম করেছেন ৭২.৮২ এর গড়ে। ৫টি সেঞ্চুরি ও ৯টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। ২১৫ রানের চোখ ধাঁধানো ইনিংসও রয়েছে তাঁর।

3/6

২) জো রুট (Joe Root ) – ১৬৬০ রান ব্রিটিশ ক্যাপ্টেন জো রুট এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত তিনি দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। ২০ ম্যাচে ১৬৬০ রান করেছেন তিনি। ৩টি সেঞ্চুরি ও ৮টি হাফ-সেঞ্চুরি আছে রুটের। গত জানুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে গলে তাঁর সর্বোচ্চ ২২৮ রানের ইনিংস আছে। 

4/6

৩) স্টিভ স্মিথ (Steve Smith) – ১৩৪১ রান অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ বিশ্বের প্রথমসারির ব্যাটসম্যানদের মধ্যে একজন। ১৩টি টেস্টে ১৩৪১ রান করেছেন স্মিথ। ৪টি সেঞ্চুরি ও ৭টি হাফ-সেঞ্চুরি আছে তাঁর। স্মিথের গড় ৬৩.৮৫। ২০১৯ অ্যাশেজে স্মিথের ডাবল সেঞ্চুরিও আছে।

5/6

৪) বেন স্টোকস (Ben Stokes) – ১৩৩৪ রান  এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার বেন স্টোকস। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পুরো সময় জুড়ে ১৩৩৪ রান করেছেন তিনি। খেলেছেন ১৭টি ম্যাচ। ৪টি সেঞ্চুরি ও ৬টি ফিফটি করেছেন স্টোকসি। তালিকায় চারে আছেন তিনি।

6/6

৫) অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) – ১০৯৫ রান টিম ইন্ডিয়ার ভাইস-ক্যাপ্টেন অজিঙ্কা রাহানে এই তালিকায় পঞ্চম ক্রিকেটার। এই সময়ের মধ্যে ১৭টি টেস্ট খেলছেন ভারতের মিডল অর্ডারের ভরসামান তারকা। ১০৯৫ রান করেছেন তিনি। রয়েছে ৩টি সেঞ্চুরি ও ৬টি হাফ-সেঞ্চুরি।