২-৩ দিনের মধ্যে ওষুধের দোকানে মিলবে ‘CoviSelf’, কেনার আগে জেনে নিন ব্যবহারের পদ্ধতি

Jun 04, 2021, 19:45 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন:   ওষুধের দোকানে ২ থেকে ৩ দিনের মধ্যেই পাওয়া যাবে Mylab Discovery Solution-র কোভিড-১৯ সেল্ফ টেস্টিং কিট কোভিসেল্ফ। এমনকি Flipkart-ও পাওয়া যাবে। 

2/7

self-testing kit-র দাম মাত্র ২৫০ টাকা। সরকারি দোকানেও পাওয়া যাবে এই কিট। 

3/7

কোম্পানি প্রত্যেক সপ্তাহে তৈরি করছে ৭ লাখ self-testing kit। কোম্পানি মনে করছে, মানুষ যদি বাড়িতেই জেনে যান সে করোনা আক্রান্ত কিনা, তাহলে সে সুরক্ষাবিধি পালন করে চলবেন বলে আশা করা যায়। এতে সংক্রমণ কমবে। কারও শরীরে উপসর্গ না থাকলে, সেও পরীক্ষা করে জানতে পারবেন, আদতে তাঁর শরীরে করোনা বাসা বেঁধেছে কিনা! বাড়িতে বসেই চিন্তা মুক্ত হওয়া যাবে। 

4/7

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ এই self-testing kit-কে ছাড়পত্র দিয়েছে। ২ মিনিট সময় লাগবে পরীক্ষা করতে এবং ১৫ মিনিটে পেয়ে যাবেন রেজাল্ট। RT-PCR test করার প্রয়োজন পড়বে না। 

5/7

self-testing kit  ব্যবহার করে কী ভাবে করবেন পরীক্ষা? 

6/7

গুগল প্লেস্টোর বা অ্যাপস্টোর থেকে ডাউনলোড করতে হবে Coviself App। সেখানেই টেস্ট করার জন্য পর পর কী কী করতে তা স্পষ্ট করে জানতে পারবেন। এই অ্যাপ ICMR পোর্টালের সঙ্গে যুক্ত। 

7/7

পরীক্ষা করার আগে হাত ও কিট ভাল করে পরিষ্কার রাখুন। কিটে থাকা বাডস নিয়ে নিজের নাকে বা গলার ভিতরে ২ থেকে ৪ সেন্টিমিটার ঢুকিয়ে সোয়াব নিন। এরপর কিটের সঙ্গে থাকে Extraction Tube-র মধ্যে থাকা তরল পদার্থটার সঙ্গে মিশিয়ে দিন। শক্ত করে টিউবটি বন্ধ করে দিন। এরপর দু-ড্রপ টেস্টিং কার্ডের ওপর  ফেলুন। ১৫ মিনিটের মধ্যে যদি দাগ 'c' তে থাকে তাহলে আপনি নেগেটিভ।